সমাজ কোন পথে?

  মোহাম্মদ মহসীন ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নেশা
প্রতীকী ছবি

মানুষ সামাজিক জীব হলেও সামাজিক রীতিনীতি নিয়ে আজকাল ক’জনই বা ভাবি! বর্তমানে সামাজিক ও নৈতিক অবক্ষয় চরম আকার ধারণ করেছে।

সমাজ যদি স্বাভাবিক নিয়মের বাইরে চলে; সামাজিক মূল্যবোধের বিকাশ যদি না ঘটে, তাহলে আমরা আলোতে নয়; অন্ধকারে হারিয়ে যাব। এক সময় সমাজ ছিল শান্তির বালাখানা। এক সময় সমাজের রীতিনীতি মান্য করে চলতে হতো সবাইকে। সে কথা এখন অতীত। সমাজে বেড়েছে মাদকের অপব্যবহার। এ মরণনেশার টাকা পরিবারের কাছ থেকে না পেলেই ঘটে বিপত্তি।

নেশার টাকা জোগাড় করতে গিয়ে মাদকসেবীরা সমাজবিরোধী কর্মকাণ্ডে যুক্ত হয়। শিথিল হয়ে যায় মা-বাবা, ভাই-বোন, শিক্ষক ও পাড়া-প্রতিবেশীর মায়া-মমতা, স্নেহ-ভালোবাসার অটুট বন্ধন। ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা বর্তমানে এতটাই বেড়েছে, তা সাধারণ মানুষের মনে শঙ্কা, ভয় আর উদ্বেগের জন্ম দিয়েছে।

একইসঙ্গে বেড়েছে ঘুষ, দুর্নীতি, দখলবাজি ও দলীয়করণ। এসব সমস্যা প্রকট আকার ধারণ করেছে এবং দেশের সর্বত্রই তা বিরাজমান। সমাজে এখন মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নেই বললেই চলে। অ

ন্যদিকে সংস্কৃতির নামে সর্বত্র অপসংস্কৃতি ভর করেছে। প্রযুক্তির কল্যাণে যেসব সুফল পাচ্ছি; এর অপব্যবহারে ততটাই ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ অবস্থায় সামাজিক অনুশাসন ও রীতিনীতি মেনে চলার প্রতি সবাইকে আন্তরিক হতে হবে।

সোনারগাঁও, নারায়ণগঞ্জ

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×