দেশে দূষণের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে

  মুনযির আকলাম ১২ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশে দূষণের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে

জাতির অস্তিত্ব আজ এক মহা সংকটের মুখোমুখি এসে দাঁড়িয়েছে নানাবিধ দূষণজনিত কারণে। বায়ু, পানি, মাটি, কৃষি, শব্দ, নদী, খাদ্য, প্রকৃতি, পরিবেশসহ সবক্ষেত্রেই দূষণ বাংলাদেশের মানুষের কাছে নতুন কোনো বিষয় না হলেও পরিস্থিতি এখন চরম রূপ নিয়েছে।

দেশের সবক্ষেত্রেই দূষণের যে পরিস্থিতি, সেখানে কোনো একটি ক্ষেত্রে দূষণের মাত্রা কম- একথা বলার আর সুযোগ নেই।

দেশের অধিকাংশ স্থানে মাটি ও পানিতে মাত্রাতিরিক্ত আর্সেনিকের ঝুঁকি আগেই ছিল, এবার দেশের রাস্তার ধুলার মধ্যেও নির্ধারিত মাত্রার চেয়ে বেশি আর্সেনিক শনাক্ত করেছে গবেষক দল। দেশের বাতাসে ভয়াবহ বিপদ! বিভিন্ন ক্ষতিকারক পদার্থের কণা ও ক্ষুদ্র অণু অধিক অনুপাতে মেশানো বায়ু আমরা প্রতিনিয়ত গ্রহণ করছি! এটা সত্যিই দুঃখজনক।

হতাশার যেন শেষ নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে, বাংলাদেশের বায়ুতে ক্ষতিকর বস্তুকণার পরিমাণ এ সংস্থার বেধে দেয়া সীমার দশগুণের বেশি। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি প্রজন্ম যদি দীর্ঘসময় বায়ুদূষণের মধ্যে কাটিয়ে দেয়, তার মারাত্মক প্রভাব পড়ে পরবর্তী

প্রজন্মের ওপর। দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে পৃথিবীর যেসব দেশ সবচেয়ে বেশি ভয়াবহ ক্ষতিগ্রস্ত হবে, বাংলাদেশ তার মধ্যে একটি অন্যতম। সার্বিক দূষণের জন্য মানবসৃষ্ট কারণগুলো অনেকটাই দায়ী। এসব দূষণ রোধে শক্ত পদক্ষেপ না নেয়ায় প্রতিনিয়ত পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

পরিকল্পনার অভাবেই দেশে দূষণের মাত্রা নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে দিন দিন। এ পরিস্থিতি আর কতটা খারাপ হলে সবার টনক নড়বে, সেটা বুঝতে পারছি না। দূষণের ভয়াবহ পরিণামের কথা ভেবে বিশ্বের সভ্য মানুষ আজ আতঙ্কিত। কী উপায়ে এ ভয়ংকর সমস্যার মোকাবেলা সম্ভব; তা নিয়ে তাদের ভাবনা-পরিকল্পনার শেষ নেই। দূষণ সভ্যতার জন্য ভয়ংকর বিপদের পূর্বাভাস। যে কোনো মূল্যে এ দূষণ রোধ করা প্রয়োজন।

ব্যবসায়ী, কোরপাই, বুড়িচং, কুমিল্লা

[email protected]

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×