ভূমি ব্যবস্থাপনায় আধুনিকায়ন জরুরি

  কামারুজ্জামান ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভূমি ব্যবস্থাপনায় আধুনিকায়ন জরুরি

যদি বলা হয় পৃথিবীর সবচেয়ে আদিম সম্পর্ক কী? স্বাভাবিকভাবেই উত্তর আসবে, ভূমির সঙ্গে মানুষের। ক্রমাগত এ সম্পর্কের গুরুত্ব যত বাড়ছে, তত জটিল থেকে জটিলতর সমস্যার উদ্ভবও হচ্ছে।

আর সমস্যার অনুপাতে সমাধানের পরিমাণও সামঞ্জস্যপূর্ণ নয়। এ যুগেও আমাদের ভূমিসংক্রান্ত কার্যক্রমের অধিকাংশ চলে পুরনো আমলের নিয়মানুযায়ী। দিস্তা দিস্তা কাগজে নামজারি বা নামখারিজের যে রেকর্ড করা হয়, সেগুলো অনেক সময়সাপেক্ষ এবং সাধারণ মানুষের হাতের নাগালে পাওয়া কষ্টসাধ্য ব্যাপার। এ সমস্যা থেকে উত্তরণে ভূমি ব্যবস্থাপনার আধুনিকায়ন বড় ভূমিকা রাখবে।

আমাদের ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট যেসব কর্মচারী আছেন, তাদের অনেকেই ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে পুরোপুরি ওয়াকিবহাল নন। তাছাড়া সরকারি খাস জমি কিংবা চরভূমি চিহ্নিতকরণ ও পরিমাপের ক্ষেত্রেও দক্ষতার অভাব ও গাফিলতি লক্ষ করা যায়। ভূমি জরিপের ক্ষেত্রে এখনও আধুনিক যন্ত্রপাতির ব্যবহার উল্লেখযোগ্য নয়।

ফলে সঠিকভাবে ভূমি জরিপে বিঘ্ন ঘটছে। সরকারি খাস জমি বণ্টনে যাদের জমি পাওয়ার অগ্রাধিকার বেশি, কিছু ক্ষেত্রে লক্ষ করা যায়- অযোগ্য, প্রতাপশালী লোকেরাই সেগুলো পেয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে বড় বাধা হল, নামকাওয়াস্তে খাস জমি বন্দোবস্তের প্রচার আর প্রভাবশালীদের লম্বা হাত।

আমাদের মূল সমস্যা হল, আমরা জমিজমা সংক্রান্ত ধারণা রাখি খুব কম। আর রাখলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ফলে আইনের ফাঁকফোকড় গলিয়ে সুবিধাবাদীরা হাতিয়ে নিচ্ছে হাজারও মানুষের ক্ষেতের জমি, এমনকি ভিটেমাটিও।

ভূমি ব্যবস্থাপনা হল বাংলাদেশে দুর্নীতির বড় একটি মাধ্যম। কিছু স্বার্থলোভী কর্মকর্তা-কর্মচারী আর দালালদের কারণে সাধারণ মানুষ প্রকৃত সেবা থেকে যোজন যোজন দূরে অবস্থান করছে। এ অবস্থার পরিবর্তন এখন সময়ের দাবি।

পুরনো কার্যক্রমের বিপরীতে আধুনিক ভূমি জরিপ ব্যবস্থা, নামজারির কপি অনলাইনে প্রকাশ, জমির মালিকানা ও জমি সম্পর্কিত যাবতীয় তথ্য, বালুমহাল-জলমহালের অনলাইনভিত্তিক বিজ্ঞপ্তি ও দরপত্র আহ্বানের প্রচলন করা দরকার। এছাড়া দক্ষ জনবল নিয়োগ ভূমি ব্যবস্থাপনা ও সমস্যার সমাধান ত্বরান্বিত করতে পারে।

ভূমি সম্পর্কিত প্রাথমিক ধারণা ও জ্ঞান অর্জনে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করার পাশপাশি আধুনিকায়নের মাধ্যমে দেশের ভূমি ব্যবস্থাপনা গতিশীল করতে সরকার দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে, এটাই প্রত্যাশা।

শিক্ষার্থী, ভূমি ব্যবস্থাপনা ও প্রশাসন অনুষদ

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

[email protected]

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×