আত্মসমালোচনাই বুদ্ধিমানের কাজ

  মিতা কলমদার ২৬ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আত্মসমালোচনাই বুদ্ধিমানের কাজ
প্রতীকী ছবি

সামাজিক প্রাণী হিসেবে সমাজে বাঁচতে হলে ভুলের শতসহস্র অবস্থা ডিঙ্গিয়ে মানুষকে নিজের অবস্থান ধরে রাখতে হয়। নির্ভুলতাগুলো সহজেই পাশ কাটিয়ে যাই আমরা; ভুল ও অসঙ্গতিগুলোই বাঁচে শক্তপোক্তভাবে।

পারিপার্শ্বিকতা অনুভব করলে অনুধাবন করা যায়- সমাজের অবস্থানটা এমন পর্যায়ে গেছে, সামান্য অসঙ্গতিমূলক কার্যকলাপের প্রকাশ এবং প্রচারে সমালোচনার পাল্লা ভারি হয়ে অন্য পর্যায়ে চলে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে তা আরও বেশি। অন্যের সমালোচনা করতে করতে আমরা ভুলেই যাই, আমরাও ভুলের ঊর্ধ্বে নই! যে অনৈতিক কার্যকলাপ অন্যের দ্বারা ঘটছে, সেগুলো আমার দ্বারাও ঘটতে পারে।

নিজের করা ভুলগুলো আমাদের চোখে পড়ে না; অথবা ধরা পড়লেও আমরা এড়িয়ে চলতে চাই। যেমন- নোংরা রাস্তা দেখলে আমরা সমালোচনা করতে বসে যাই; অথচ অনেক সময় নিজেরাই আনমনে অথবা ইচ্ছাকৃতভাবে ব্যবহৃত অনেক কিছু রাস্তায় ফেলি।

ফুটওভার ব্রিজ ব্যবহার না করেই ঝুঁকি নিয়ে রাস্তা পার হই, অথচ দোষ দিয়ে ফেলি সিস্টেমকে। এভাবে নিত্যদিন আরও অনেক ক্ষেত্রে আমাদের দ্বারাই ঘটে যাচ্ছে অসামাজিক ও ভুল কার্যকলাপ। দেশটা আমাদের। সমাজটা আমাদের। এ সমাজে আমাদেরই বসবাস করতে হবে। কাজেই নিজের ও পরবর্তী প্রজন্মের জন্য এ দেশ ও সমাজকে বসবাস উপযোগী করে যেতে হবে আমাদেরই।

অন্যের দোষত্রুটি কম খুঁজে আমরা যদি আজ থেকে নিজেকে সংযত করি এবং যথাযথভাবে নিজের দায়িত্ব ও কর্তব্য পালন করি, তাহলে প্রকৃতি আমাদের উপহার দেবে সুস্থ এক জীবনধারা! অতএব চলুন, অন্যের সমালোচনায় মগ্ন না হয়ে আত্মসমালোচনা দ্বারা আত্মশুদ্ধি নিজেদের। বসবাস করি একটি সুস্থ ও নির্মল সমাজে।

লোকপ্রশাসন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×