পরিবহন শ্রমিকদের আচরণগত প্রশিক্ষণ দরকার

  এ জে চৌধুরী ০৩ জুলাই ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ফটো

কোনো কোনো পরিবহন শ্রমিকের আচরণে এতটাই নিষ্ঠুরতা প্রকাশ পায়, মানুষ এমন আচরণ করতে পারে; তা বিশ্বাস করতেও কষ্ট হয়।

কয়েকদিন আগে ভাড়া নিয়ে বাকবিতণ্ডার জেরে গাজীপুরে চলন্ত বাস থেকে এক যাত্রীকে ধাক্কা দিয়ে সড়কে ফেলে দেয় এক পরিবহন শ্রমিক।

এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই যাত্রীর। নিহত ব্যক্তির সঙ্গে তার স্ত্রীও ছিলেন।

ওই যাত্রীর স্ত্রীর বক্তব্য থেকে জানা যায়, পথে তার স্বামীর সঙ্গে ভাড়া নিয়ে পরিবহনের সহকারীর বাকবিতণ্ডা হলে একপর্যায়ে পরিবহনের সহকারী তার স্বামীকে মারধর করে। এই বক্তব্যের মাধ্যমে নিহত ব্যক্তির অসহায়ত্ব ফুটে উঠেছে। পরিবহন শ্রমিক একজন নিরীহ যাত্রীকে নির্যাতন করলেও ওই বাসের অন্য যাত্রীরা এ অন্যায়ের প্রতিবাদ করেনি। এ ঘটনা থেকে যাত্রীদের দায়িত্বহীনতার দিকটিও বোঝা যায়।

বস্তুত পরিবহন শ্রমিকদের বড় অংশ যাত্রীদের সঙ্গে এমন আচরণ করে, যা গ্রহণযোগ্য নয়। তাদের অনেকে জানেই না, যাত্রীদের সঙ্গে কেমন আচরণ করা উচিত। এ অবস্থায় পরিবহন শ্রমিকদের জন্য আচরণগত প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার। যথাযথ প্রশিক্ষণ না পাওয়ার কারণেই তারা যাত্রীদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ ও অসৌজন্যমূলক আচরণ করে থাকে।

আগ্রাবাদ, চট্টগ্রাম

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত