চাই দালালমুক্ত হাসপাতাল

  তাসনীম তামান্না ১৭ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাই দালালমুক্ত হাসপাতাল
ফাইল ছবি

প্রাত্যহিক জীবনে মানুষের মৌলিক অধিকারের একটি অতি প্রয়োজনীয় হল চিকিৎসা। সঠিক চিকিৎসাসেবাই পারে একজন অসুস্থ মানুষকে আরোগ্যলাভের পথ বাতলে দিতে।

ইদানীং প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে সারা দেশের সর্বস্তরের মানুষ অল্পতেই অসুস্থ হয়ে পড়ছেন। দেখা দিচ্ছে পানিশূন্যতাসহ বিভিন্ন সংক্রামক রোগব্যাধি। তার ওপর আবার যদি চিকিৎসাসেবা নিতে গিয়ে দালালচক্র অথবা অব্যবস্থাপনার সম্মুখীন হতে হয়, তাহলে তো জীবন অতিষ্ঠ।

সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিকগুলোয় হরহামেশা দালালচক্রের হাতে জিম্মি হচ্ছে মানুষ। এতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ছে চিকিৎসা নিতে যাওয়া নিম্নআয়ের সাধারণ মানুষ। অব্যবস্থাপনা ও দালালি সরকারি হাসপাতালগুলোয় অনেক বেশি চোখে পড়ছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের সরকারি হাসপাতালগুলোয় এসব কর্মকাণ্ড চোখে পড়ার মতো। এখানে অধিকাংশ মানুষই প্রত্যন্ত অঞ্চলের, নিম্ন-মধ্যবিত্ত ও স্বল্প আয়ের।

ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও যেখানে চিকিৎসাসেবা পাওয়া যাচ্ছে না, সেখানে গুটিকয়েক দালালচক্র টাকার বিনিময়ে নিমিষেই চিকিৎসাসেবা পাইয়ে দিচ্ছে। এর ফলে দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ।

দালালচক্রের খপ্পরে পড়ে অনেককেই রিক্ত হাতে বাড়ি ফিরতে হচ্ছে। উচ্চবিত্তরা ভালো ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে পাড়ি দিচ্ছেন বিদেশে।

এতে দেশের আর্থিক উন্নয়ন ব্যাহত হওয়ার পাশাপাশি সঠিক চিকিৎসা সেবাও নিশ্চিত হচ্ছে না। হাসপাতালগুলোয় প্রশাসনের সঠিক ব্যবস্থাপনা, চিকিৎসা খাতের আধুনিকায়ন, পর্যাপ্ত চিকিৎসক ও চিকিৎসা উপকরণাদির পাশাপাশি দালালদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ সময়ের দবি।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×