সড়ক নাকি মৃত্যুফাঁদ?

  মেহেরাব হাসান ধ্রুব ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সড়ক নাকি মৃত্যুফাঁদ?

‘সড়কের প্রতিটি বাঁকে বাঁকে আছে মরণফাঁদ’- আমি অনেক খুঁজেও কখনই মরণফাঁদ পাইনি। না পাওয়ার অবশ্য কারণ আছে। সড়কের প্রতিটি সংকেত আর বিআরটিএ’র সব নিয়ম মেনে চলেছি; হয়তো সেজন্য পাইনি।

তাহলে প্রশ্ন হল, মানুষ তবে সড়কে দুর্ঘটনার কবলে পড়ে কিভাবে? তারাও তো বিআরটিএ’র সব নিয়ম ড্রাইভিং লাইসেন্স নেয়ার আগে জেনেছে, পরীক্ষা দিয়ে পাস করেছে। তাহলে দুর্ঘটনা ঘটায় কারা? তাহলে কি পৃথিবীর বাইরের মহাজাগতিক কোনো শক্তি এটা ঘটাচ্ছে? এর পেছনে কারা রয়েছে? আসলে এর পেছনে আছে আমাদের আইন অমান্য করার প্রবণতা, সড়কে চলার নিয়ম ঠিকমতো না জানা আর প্রশাসনের অসাধু মানুষদের ব্যবসা।

প্রতিটি সড়কের মাঝে টানা দাগ থাকে। এটা নির্দেশ করে, এখান দিয়ে কোনোভাবেই ওভারটেক করা যাবে না। আবার বামে সাইনবোর্ডে লেখা থাকে ‘সর্বোচ্চ গতিসীমা ৪০’; তবুও ওই বাঁকে সবাই ৬৫-৭০ গতিবেগে ওভারটেক করে।

বাহাদুরি দেখাতে গিয়ে ধাক্কা খায় ট্রাক বা বাস নামক মৃত্যুফাঁদে। এ মৃত্যুফাঁদ যারা পেতেছে, তারা হল বিআরটিএ’র অসাধু কর্মকর্তারা। রাজধানীসহ অন্যান্য স্থানে এটা প্রচলিত আছে- ৮ হাজার নগদ গুনলেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়; অথচ সব মিলিয়ে পেশাদার লাইসেন্স করতে ৩ হাজার ৬০ টাকা লাগে মাত্র।

তাহলে বাকি টাকা কোথায় যায়? উত্তর হল, দালালের পকেটে। তাদের কল্যাণে পরীক্ষা না দিয়েই লাইসেন্স পাওয়া যায়; এমনকি অনেক সময় তা বাড়িতেও পৌঁছে দেয়া হয়।

এরাই সড়কে ছাড়ছে মৃত্যুকূপের যমদূতদের। ট্রাক ড্রাইভাররা রয়েছে এ সংক্রান্ত সুবিধাবাদীদের মধ্যে প্রথম কাতারে। জনৈক ড্রাইভারের কাছে জিজ্ঞেস করেছিলাম, সড়কের মাঝখানে টানা দাগ আর কাটাকাটা দাগের অর্থ কী? সে বলেছিল, ‘ওইডা থাকলি রাস্তার মাপ বুঝতি সুবিধা হয়।’ ড্রাইভারদের ‘জ্ঞানের ভাণ্ডার’ এমন হলে সড়কের মৃত্যুক্ষুধা কখনও মিটবে না।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×