কালের সাক্ষী গুরিন্দা মসজিদ

  নিয়ামুর রশিদ শিহাব ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুসলিম ঐতিহ্যের প্রাচীন ও অন্যতম নিদর্শন এক গম্বুজবিশিষ্ট গুরিন্দা জামে মসজিদ। এটি পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার রতনদী তালতলী ইউনিয়নে উলানিয়া সড়কের পূর্বপার্শ্বে অবস্থিত।

প্রয়োজনীয় সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে ধ্বংসের পথে প্রাচীনকালের এ মসজিদ। ধারণা করা হয়, গুরিন্দা জামে মসজিদ বাকলা চন্দ্রদ্বীপ মুসলিম আধিপত্যের প্রায় সূচনালগ্নে নির্মিত হয়েছিল।

১৫৮৪ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের অনেক আগেই গুরিন্দা জামে মসজিদ নির্মাণ করা হয়েছে বলে জনশ্রুতি রয়েছে। আবার অনেকে জানান, এ অঞ্চলে মুসলমানদের আগমন ঘটে ১৪৬৫ খ্রিস্টাব্দে সুলতান মোবারক শাহের চন্দ্রদ্বীপ বিজয়ের আগে।

তখন হয়তো নির্মাণ করা হয়েছিল মসজিদটি। মসজিদের মূল ভবন আনুমানিক ৩৬০ বর্গফুট ক্ষেত্রফলবিশিষ্ট বর্গাকৃতির। এর উচ্চতা প্রায় ১৬ ফুট।

এটি একটি একতলা মসজিদ। একটি মাত্র গম্বুজ বলে এটাকে সবাই ‘গম্বুজ মসজিদ’ বলে থাকে। মসজিদটি ভূমি থেকে প্রায় ৪ ফুট উঁচুতে নির্মাণ করা হয়েছে। মসজিদটির দক্ষিণে রয়েছে একটি বৈঠকখানা। প্রয়োজনীয় সংস্কারের অভাবে নিশ্চিহ্ন হচ্ছে প্রাচীন ঐতিহাসিক এ স্থাপনা, যা কোনোমতেই কাম্য নয়।

গলাচিপা, পটুয়াখালী

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত