এবার কেন পাব না?

  ওয়াহিদুল ইসলাম আখন্দ ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দ্রব্যমূল্য বৃদ্ধি পায়, চাকরিজীবীদের বেতন বৃদ্ধি পায়, পেনশনারের পেনশন বৃদ্ধি পায় না- এই ছিল এতকালের ইতিহাস। তবে এ রেকর্ড ভেঙে এই প্রথমবার সরকার ২০১৭ সালের ১ জুলাই থেকে পেনশনারদেরও বার্ষিক ৫% হারে ইনক্রিমেন্ট প্রদানের যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করেছে। কিন্তু সরকারের মহতী এ উদ্যোগ কিছুটা হলেও ম্লান হয়েছে অর্থ মন্ত্রণালয়ের ১৬/১১/২০১৭ তারিখের একটি পত্র, যেখানে বলা হয়েছে- ১০০% পেনশন সমর্পণকারী/পারিবারিক পেনশনারদের বছরে ২টি উৎসব ভাতার পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে ৫% হারে বার্ষিক ইনক্রিমেন্ট যোগ করার কোনো সুযোগ নেই। পারিবারিক পেনশনাররা ৫% বর্ধিত হারে ১২ মাস পেনশন পাবেন। কিন্তু ২টি উৎসব ভাতা পাবেন ইনক্রিমেন্ট ছাড়া। যদিও তারাই পেনশন এবং উৎসব ভাতার সর্বোচ্চ হকদার।

শতভাগ পেনশন সমর্পণকারীরা এ পর্যন্ত উৎসব ভাতা পেয়েছেন- যদি তারা পেনশন সমর্পণ না করতেন, তাহলে যে হারে পেনশন পেতেন, সেই হারে। তারা জাতীয় পে-স্কেল ২০০৫, ২০০৯ এবং ২০১৫-তে বর্ধিত পেনশনের সুবিধা পেয়েছেন। তাহলে এবার বার্ষিক ইনক্রিমেন্টের ৫% কেন পাবেন না, তা বোধগম্য নয়।

বার্ষিক ৫% ইনক্রিমেন্ট এমন কী বিরাট অঙ্কের অর্থ- যা পেনশন সমর্পণকারী এবং পারিবারিক পেনশন ভোগীদের দেয়া সম্ভব নয়! বিষয়টির প্রতি সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করছি।

অবসরপ্রাপ্ত সহকারী মহাব্যবস্থাপক

অগ্রণী ব্যাংক

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.