ধুলোয় ঢেকেছে ঢাকা

  রেজওয়ান ইসলাম ২৯ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ধুলোয় ঢেকেছে ঢাকা

দিন দিন দূষণের নগরীতে পরিণত হচ্ছে ঢাকা। কয়েকটি আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠনের জরিপমতে, দূষণের নগরীর তালিকায় শীর্ষ কয়েকটি প্রধান শহরের মধ্যে ঢাকা একটি। এই শহরের বাইরে কিংবা ঘরে সবখানেই ধুলোর আস্তরণ।

আপনি সকালে অফিস কিংবা নিত্যপ্রয়োজনীয় কাজে যখন পরিপাটি হয়ে রাস্তায় বের হবেন, কাজ শেষে বাসায় গিয়ে দেখবেন- ধুলোতেই যেন গোসল হয়ে গেছে পুরো শরীর। খুব সকালে উঠে আপনি ঢাকায় যে কুয়াশার আস্তরণ দেখতে পান; তাতে কুয়াশা কম, ধুলোর আস্তরণ বেশি- এটাই বলছে গবেষণা রিপোর্ট। বিভিন্ন স্থানে সংস্কার কাজ আর রাস্তা খোঁড়াখুঁড়িই ধুলোর মূল উৎস।

মুখে মাস্ক পরেও মুক্তি মিলছে না এই ধুলো থেকে; যার ফলে হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য। মানুষ আক্রান্ত হচ্ছে নানা ধরনের রোগে। উন্নয়ন কর্মকাণ্ড চলবেই; তবে অপরিকল্পিত, অনিয়ন্ত্রিত খোঁড়াখুঁড়ি বন্ধ করতে হবে।

নির্মাণাধীন প্রকল্পের স্থানে বালু ও মাটি পরিবহনের কাজগুলো যথাসম্ভব ঢেকে করতে হবে। বায়ুদূষণ রোধে পরিবেশ অধিদফতর ও সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে আরও দায়িত্বশীল হতে হবে।

শিক্ষার্থী, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩,১০,১০২২,৭৫,০৪০৭২,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×