ঋণখেলাপ রোধে আইন চাই

  যুগান্তর ডেস্ক    ৩০ জানুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঋণখেলাপ দেশের অর্থনীতির জন্য এক অভিশাপ হয়ে দেখা দিয়েছে। দেশের উন্নয়নের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে ঋণখেলাপি নামের আপদেরা। ব্যাংক পরিচালনার সঙ্গে জড়িত শীর্ষ কর্তাদের একটি অসৎ অংশ, গুটিকয় অসৎ ব্যবসায়ী এবং রাজনীতির সঙ্গে জড়িত সততার সংকটে ভোগা কিছু মানুষ দেশের ব্যাংকগুলোর অর্থকড়ি লোপাট করছে ব্যাংক ঋণ নিয়ে তা লোপাট করার ঘৃণ্য পদ্ধতিতে। ঋণখেলাপি নিয়ন্ত্রণ করার কোনো কার্যকর কর্তৃপক্ষ দেশে না থাকায় অপরাধবান্ধব পরিবেশে অর্থ লুটের এ কর্মকাণ্ড চালানো হচ্ছে। এ নৈরাজ্য ঠেকাতে স্বেচ্ছায় ঋণখেলাপিদের রাজনৈতিক অধিকার খর্ব করা, গাড়ি রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্সপ্রাপ্তি ও বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারির বিধান রেখে নতুন ফাইন্যান্স কোম্পানি আইন ২০২০-এর খসড়া চূড়ান্ত করেছে অর্থ মন্ত্রণালয়। নতুন এ আইনের খসড়ায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানে যারা স্বেচ্ছায় ঋণখেলাপি হবেন, তারা রাজনৈতিক কোনো পদ পাবেন না। এমনকি তারা বিদেশ ভ্রমণ কিংবা গাড়ি, বাড়ি রেজিস্ট্রেশন করতে পারবেন না। ট্রেড লাইসেন্স ইস্যু থেকে শুরু করে কোম্পানি নিবন্ধন করতেও পারবেন না তারা। এ ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করতে পারবে সরকার।

তবে ব্যাংকের অর্থ আত্মসাতের সঙ্গে জড়িতদের ক্ষেত্রে আইনটি কতটা প্রযোজ্য হবে তা স্পষ্ট নয়। আমাদের মতে, শুধু ঋণখেলাপি নয়, তার পরিবারের সদস্যদের ক্ষেত্রেও একই ধরনের বিধিনিষেধ আরোপের কথা ভাবতে হবে। তা না হলে শতকোটি টাকা লুটের হোতাদের নিয়ন্ত্রণ করা আসলেই অসম্ভব হয়ে দাঁড়াবে।

শুভ্র ঘোষ

কলকলিয়াপাড়া, মাগুরা

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩,১০,১০২২,৭৫,০৪০৭২,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×