পৃথুলাকে নিয়ে আমরা গর্ব করি

  মো. এনামুল হক ২১ মার্চ ২০১৮, ১৫:২০ | প্রিন্ট সংস্করণ

পৃথুলাকে নিয়ে আমরা গর্ব করি

[সম্প্রতি নেপালে বিমান দুর্ঘটনায় নিহত কো-পাইলট পৃথুলা রশীদের মা, আশা’র সহকারী পরিচালক রাফেজা বেগমকে লেখা পাঠকের চিঠি]

কী বলে আপনাকে সান্ত্বনা জানাব? একমাত্র সন্তান পৃথুলাকে পাইলট বানাতে আপনি কিনা করেছেন! তিল তিল করে জমানো সব সঞ্চয় উজাড় করে দিয়েছেন মেয়ের জন্য। পৃথুলার পড়াশোনার খরচ জোগাতে আপনি জীবনের ঝুঁকি নিয়ে আফগানিস্তান ও ইয়েমেনে গেছেন কনসালটেন্সি করতে।

থাকতেন শ্যামলীতে, অফিস ছিল অল্প দূরে। পায়ে হেঁটেই অফিস করতেন। মেয়ের কর্মস্থল এয়ারপোর্ট যাতায়াতের সুবিধার কথা ভেবে শ্যামলীর বাসা ছেড়ে মিরপুর ডিওএইচএসে বাড়িভাড়া নিয়েছিলেন।

সেখান থেকে শ্যামলীতে অফিস আসতে প্রায় দু’ঘণ্টা সময় লাগত, কষ্ট হতো- যা আপনার জটিল রোগে আক্রান্ত নাজুক শরীরের পক্ষে সহ্য করা খুব কঠিন ছিল। কিন্তু মেয়ের জন্য সব কষ্ট তুচ্ছজ্ঞান করেছেন।

দেখা হলেই হাসিমুখে বলতেন- পৃথুলা আজ এখান থেকে ফ্লাই করে সেখানে যাচ্ছে; তার ফ্লাইং আওয়ার হয়েছে এত ঘণ্টা, আর মাত্র এত ঘণ্টা হলেই সে পুরোদস্তুর পাইলট হয়ে যাবে, ইত্যাদি। আপনার কী উচ্ছ্বাস, কত স্বপ্ন!

সেই স্বপ্ন তীরে এসে হারিয়ে যাবে, তা ছিল আমাদের কল্পনার অতীত। পৃথুলা আর ফিরবে না কোনোদিন। আপনাকে মা বলে জড়িয়ে ধরবে না। পৃথুলাহীন পৃথিবী আপনার কাছে এখন বড্ড ফাঁকা আর অর্থহীন।

কিন্তু আপনি হেরে যাননি পৃথুলার মা। আপনার স্বপ্নও শেষ হয়ে যায়নি। দেখুন, আজ পৃথুলা শুধু আপনার মেয়ে নয়, সে এখন পুরো বাংলাদেশের মেয়ে- ডটার অব বাংলাদেশ। কত মানুষ পৃথুলার জন্য শোক জানাচ্ছে।

আমরা সবাই আপনার মেয়েকে ভালোবাসতাম। এখন তাকে নিয়ে আমরা গর্ব করছি। নেপালে বিমান দুর্ঘটনায় পৃথুলা হারিয়ে গেছে ঠিকই, কিন্তু পৃথুলা বেঁচে থাকবে লাখো মানুষের হৃদয়ে। আমরা তাকে ভুলব না কোনোদিন। পৃথুলার দুঃসাহসী কাজ অনুপ্রেরণা হয়ে থাকবে আগামী প্রজন্মের কাছে।

প্রধান সমন্বয়কারী কর্মকর্তা, আশা ইন্টারন্যাশনাল

ঘটনাপ্রবাহ : নেপালে ইউএস বাংলা বিধ্বস্ত

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.