নদী ভাঙন রোধে কার্যকর পদক্ষেপ নিন

  মো. জিল্লুর রহমান ০১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

নদী একূল ভাঙে, ওকূল গড়ে; এ তার নিষ্ঠুর খেলা। আগুনে পুড়লে মাটি ও ছাইচাপা স্বপ্ন থাকে; কিন্তু নদী ভাঙলে এক বুক নিঃশ্বাস ছাড়া আর কিছুই থাকে না। বর্তমানে এমনই ভয়াবহ নদী ভাঙনের কবলে পড়ে দেশের কয়েকটি জেলার মানুষ এখন দিশেহারা। নদীগর্ভে একের পর এক বিলীন হয়ে যাচ্ছে তাদের বসতঘর, অট্টালিকা, হাট-বাজার, মসজিদ-মাদ্রাসা, হাসপাতাল, সড়ক, ব্রিজ, ফসলি জমি, গাছপালাসহ সবকিছু। পদ্মা, মেঘনা, তিস্তা ও যমুনাসহ অনেক নদীই এখন বেপরোয়া গতিতে ভেঙে চলছে জনপদের পর জনপদ। নদীর ভয়াবহ ক্ষুধা যেন কিছুতেই মিটছে না। বিশেষ করে পদ্মার ভাঙন এখন ভয়ংকর রূপ ধারণ করেছে। পাটুরিয়া ফেরিঘাট ও আশপাশের বিশাল এলাকা হুমকির মুখে। লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতিতে মেঘনার থাবা যেন থামছেই না।

নদীভাঙনে দেশের ক্ষতিগ্রস্ত মানুষগুলোর জন্য সরকারিভাবে সাহায্যের ব্যবস্থা নেয়া দরকার। দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও উদ্যোগের মাধ্যমে নদীভাঙন প্রতিরোধ সময়ের দাবি।

ব্যাংকার, ঢাকা

[email protected]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত