নিয়োগ প্রক্রিয়ায় ঘুষের লেনদেন বন্ধ করা জরুরি

  আব্দুল্লাহ আল মামুন ১৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘুষ

ঘুষ দিয়ে কেউ চাকরিতে প্রবেশ করলে তার অসৎ হওয়ার আশঙ্কাই বেশি। বর্তমানে ঘুষ ছাড়া চাকরি হয় না বললেই চলে। ৫ লাখ থেকে ১০ লাখ টাকার বিনিময়ে সরকারি চাকরিতে লোক নিয়োগের ঘটনাও শোনা যায়।

এর ফলে পুরো নিয়োগ প্রক্রিয়াই দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। যিনি ১০ লাখ টাকা ঘুষ দিয়ে চাকরিতে প্রবেশ করেন, তার প্রথম লক্ষ্যই থাকে- যে কোনোভাবেই হোক, ১০ লাখ টাকা তুলতে হবে। বৈধভাবে এটা সম্ভব নয়।

তাই সে অবৈধ পথেই হাঁটবে। এটা বর্তমানে এমন অবস্থায় পৌঁছেছে, ঘুষ দিয়ে চাকরিতে জয়েন কর, তারপর যত ইচ্ছা টাকা কামাও! এর ফলে সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করেছে। অযোগ্য লোকে প্রশাসন ভরে যাচ্ছে।

ঘুষবিহীন নিয়মতান্ত্রিক উপায়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে যোগ্যরা প্রশাসনে কাজ করার সুযোগ পেত। টাকা ছাড়া চাকরি হলে অবৈধ পথে টাকা রোজগারের নেশাও কমে যেত। জাতির ভাগ্যাকাশে অন্ধকার মেঘ ঘনীভূত হওয়ার আগেই নিয়োগ প্রক্রিয়ায় ঘুষের লেনদেন বন্ধ করা জরুরি।

বেসরকারি চাকরিজীবী

[email protected]

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×