মাল্টিমিডিয়া ক্লাস শিক্ষকদের অলস করে দিচ্ছে না তো!

  মো. আতিকুর রহমান খান ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাল্টিমিডিয়া ক্লাস শিক্ষকদের অলস করে দিচ্ছে না তো!
ছবি সংগৃহীত

সম্মানিত শিক্ষকরা এখন যে মাল্টিমিডিয়ায় ক্লাস নিচ্ছেন, তাতে তারা কম্পিউটার বা ল্যাপটপের সামনে বসেই ক্লিক করে একটি বিষয়ের একটি চ্যাপ্টার বা অধ্যায়ের লেসন প্ল্যান (Lesson Plan) বের করে শিক্ষার্থীদের পাঠদান করছেন। এটা মাল্টিমিডিয়ার গাইড বা নোটবইয়ের মতো কাজ করছে।

শিক্ষক কোনো বই-পুস্তক না পড়ে বা পূর্বপ্রস্তুতি না নিয়ে শুধু মাল্টিমিডিয়ার মাধ্যমে ধার করা Lesson Plan নিয়ে শিক্ষার্থীদের শিক্ষা দিচ্ছেন। এতে করে শিক্ষকদের সৃজনশীলতা ধীরে ধীরে হ্রাস পেয়ে তা ভোঁতা হয়ে যাচ্ছে। কারণ ওই Lesson Plan-এর মধ্যেও শিক্ষার্থীদের অনেক অজানা প্রশ্ন থেকে যায়। সেই অজানা প্রশ্নের উত্তর জানার জন্য ব্ল্যাকবোর্ড ব্যবহার করা দরকার।

চক, ডাস্টার এবং ব্ল্যাকবোর্ড যে রকম শিক্ষা উপকরণ, মাল্টিমিডিয়াও সেরকম একটা শক্তিশালী শিক্ষা উপকরণ ও মাধ্যম এবং উন্নত প্রযুক্তি। শিক্ষক যদি মাল্টিমিডিয়ার মাধ্যমে ওই Lesson Plan থেকে কিছু তথ্য বা উপাত্ত সংগ্রহ করে এবং বই পড়ে নিজে একটি প্রোগ্রাম বা Lesson Plan তৈরি করে মাল্টিমিডিয়ার মাধ্যমে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করেন, তাহলে সেটা হবে কার্যকর ও ফলপ্রসূ শিক্ষা।

ইংরেজিতে একটি কথা আছে- Teacher is the best method. সুতরাং আমি সম্মানিত শিক্ষকদের অনুরোধ করব- নিজে Lesson Plan তৈরি করে সেটা মাল্টিমিডিয়ায় উপস্থাপন করুন।

সহকারী প্রধান শিক্ষক

উজান গোবিন্দী বিনাইরচর উচ্চবিদ্যালয়

দুপ্তারা, আড়াইহাজার, নারায়ণগঞ্জ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter