জীবন একটি ফুল ভালোবাসা সেই ফুলের মধু

  ইয়াসমীন রীমা ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভালোবাসা নিয়ে কবির কবিতা ও সাহিত্যিকদের গল্পকথার শেষ নেই। হৃদয়াবেগ নিয়ে মনোবিজ্ঞানীদের জিজ্ঞাসারও অন্ত নেই। লস অ্যাঞ্জেলেসের লয়োলা ম্যারিমাউন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল মিলস একটি মাত্র বাক্য দিয়ে এর সুন্দর ব্যাখ্যা করেছেন- Love is our ancestors whispering in our ears. প্রশ্ন হল- এই ফিসফিসানি কবে কোথায় প্রথম শুরু হয়েছিল? সেটা কি সেই আদম ও বিবি হাওয়ার কাল থেকে?

বিজ্ঞানীরা মনে করেন, বহু বছর আগে আফ্রিকায় প্রথম মানব প্রজাতির উন্মেষের সেই প্রাথমিক লগ্নেই সম্ভবত ভালোবাসা নামের পুষ্পটি মানুষের অনুভবে পুষ্পিত হতে শুরু করে।

ভালোবাসা আসলে কী? এটা কি শুধুই আবেগ? অথবা রিরংসার অন্য নাম। যুগ যুগ ধরে মানুষকে তাড়িত করেছে এসব প্রশ্ন। প্রশ্নের উত্তর যাই হোক না কেন, এর লক্ষণ যথেষ্ট পরিচিত ও সুস্পষ্ট। ভালোবাসা তাড়িত যে কেউ তার চিন্তায় ও আচরণে জানিয়ে দেয়- তার অবস্থান কোথায়? মানুষ একইসঙ্গে উচ্চ অনুভূতিসম্পন্ন ভাবুক ও আদর্শবাদী। সর্বকালেই মানুষকে বিভিন্ন চাপের মধ্যেই কাটাতে হয়েছে। আজকের মানুষের সামনে প্রযুক্তির চাপ, কর্মতৎপরতার চাপ, প্রভুত্বের চাপ, নিজেকে ক্রমাগত সৃষ্টিশীল রাখার চাপ ছাড়াও অন্যান্য সমস্যা তাকে প্রতিমুহূর্তে নানা চাপের মধ্যে রেখেছে বলেই ভালোবাসার বহিঃপ্রকাশেও তার প্রভাব পড়ছে। সাধারণ মানুষ তার সুকুমার বৃত্তিগুলোর চর্চা করার সময়ই পাচ্ছে না। ফলে সে এখন সংকুচিত হতে হতে সবদিক থেকে বিচ্ছিন্ন হয়ে একা হয়ে পড়ছে এবং এই দুঃসহ অবস্থা থেকে বের হওয়ার চেষ্টা করছে। অতীতেও এই চাপ ভিন্নরূপে ছিল সংসারে, সমাজে। তবু এ বড় আনন্দের কথা- ভালোবাসা রয়ে গেছে আজও এবং থেকে যাবে চিরকাল।

‘ভালোবাসা’ চার অক্ষরের এ শব্দটি নিয়ে আমাদের অপার রহস্য, কৌতূহল, উচ্ছ্বাস, সন্দেহ, প্রশ্ন আর অতৃপ্তির শেষ নেই। সময়, সমাজ এবং মূল্যবোধের পরিবর্তন ভালোবাসার চরিত্র এবং চেহারা পাল্টে দিয়েছে বারবার। ভালোবাসা সর্ম্পকে আমাদের ধারণায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। আমাদের জীবনে কত রকমভাবে যে ভালোবাসা আসে! যে ভালোবাসার জন্যে আমাদের এত ব্যাকুলতা, তা আমরা সারাজীবন বাঁচিয়ে রাখতে পারি না কেন? ছেলে-মেয়েদের জীবনে ভালোবাসার ভূমিকা কী? মা-বাবা, ভাই-বোন, প্রেমিক-প্রেমিকা, স্বামী-স্ত্রী এমনি নানা সর্ম্পকের ভেতর দিয়ে ভালোবাসার টানাপড়েনে কখন কীভাবে আমাদের মন ক্রমশ বিপন্ন হচ্ছে? ভালোবাসার মানুষটিকে জীবনসাথী হিসেবে পেয়েও কেন আমরা ভালোবাসাকে বাঁচিয়ে রাখতে পারিনা? এ বিবর্তনের সঙ্গে তাল রেখে উপস্থিত হয়েছে আরও অনেক আধুনিক প্রশ্ন।

যুগের গতির সঙ্গে তাল রেখেও প্রেমিক-প্রেমিকা পরস্পরের ভালোবাসায় কতটা দৃঢ়? পার্থিব সম্ভোগে আগ্রহী আধুনিক মানুষ রোমান্টিক ভালোবাসায় তৃপ্ত হতে পারছে কী? তবে এই বস্তুতান্ত্রিক জীবন, এই যুদ্ধাস্ত্র বিনিময়ের কাল, এই ক্যারিয়ার ও পেশাদারিত্বের যুগ, এই মৃত্যু ও সন্ত্রাসের দিন- কোনো কিছুই যখন ভালোবাসাকে হত্যা করতে পারেনি, তখন আরও সব ভয়াবহতাও ভালোবাসার হন্তারক হতে পারবে না। ভালোবাসার হাত ধরেই মানুষ এগিয়ে যাবে আরও।

লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী মার্ক গোলস্টেন ভালোবাসাকে আবার দুটো শ্রেণীতে সন্নিবেশিত করেছেন। এর একটি হল ‘আর্লি লাভ’ বা প্রাথমিক ভালোবাসা এবং অপরটি ‘ম্যাচিউর লাভ’ বা স্থিত ভালোবাসা। আসলে এ দুয়ের প্রভেদ হচ্ছে, একটি আবেগের এবং অন্যটি স্নেহ বা করুণাজাত আকর্ষণের। বস্তুত ভালোবাসা এক ধরনের নিরাপত্তা। সেই নিরাপত্তার অভাব রোধ করলেই সমস্যা এবং তার প্রভাব আজীবন থাকাও আশ্চর্যের কিছু নয়। ভালোবাসাহীন জীবনের তাৎপর্য বোঝার জন্য মনস্তাত্ত্বিকের কাছে যাওয়ার প্রয়োজন নেই। আমাদের দৈনন্দিন জীবনেই তা চোখে পড়ে, যদিও আমরা সব সময় তা উপলদ্ধি করতে পারি না। ফুলগাছের যত্ন না নিলে তা শুকিয়ে মরে যায়।

ভালোবাসা ছাড়া কেউ প্রকৃতভাবে বাঁচতে পারে না। সুস্থ ও সুন্দর জীবন-যাপনের জন্য মানুষকে ভালোবাসা পেতে হবে, ভালোবাসতে হবে। যার কেউ নেই, সেও কিন্তু ভালোবাসে- হয়তো সঙ্গীত, হয়তো তার কাজ। কিন্তু দেনা-পাওনার হিসাবে গোলমাল হলেই দুর্ভোগ। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ভালোবাসা মানুষকে পুষ্ট করে। তাই কোনোখানে তার অভাব হলেই প্রাণের স্ফূর্তি যায় হারিয়ে। জীবন হয় অন্তঃসারশূন্য। তাই তো ভিক্টর হুগো বলেছেন- জীবন একটি ফুল আর ভালোবাসা সেই ফুলের মধু।

কলামিস্ট-বিশ্লেষক, শাসনগাছা, কুমিল্লা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter