দুর্ঘটনা নয় হত্যাকাণ্ড

  জাহিদুল ইসলাম খন্দকার ০৮ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্ঘটনা নয় হত্যাকাণ্ড
ছবি: সংগৃহীত

সড়ক-মহাসড়কে শুধু লাশের মিছিল। প্রতিদিন কমপক্ষে ৬৪টি প্রাণের অবসান ঘটছে সড়ক দুর্ঘটনায়, যার মধ্যে কমপক্ষে ১৪ জন শিশু এবং ৫০ জন প্রাপ্তবয়স্ক মানুষ। এ যেন দুর্ঘটনা নয় বরং পরিকল্পিত হত্যাকাণ্ড।

গত বছর সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৩৯৭ জন নিহত এবং ১৬ হাজার ১৯৩ জন আহত হয়েছে বলে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ রিপোর্টে উঠে এসেছে। সড়ক দুর্ঘটনার প্রভাব দেশের অর্থনীতিতেও পড়ছে। প্রতি বছর প্রায় ৩৪ হাজার কোটি টাকা ক্ষতির সম্মুখীন হই আমরা।

ত্র“টিপূর্ণ সড়ক ব্যবস্থা, ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি এবং অদক্ষ চালকের বিরুদ্ধে অনেকদিন ধরেই বলাবলি হচ্ছে, কিন্তু ইতিবাচক কোনো পরিবর্তন দৃষ্টিগোচর হচ্ছে না। তাই নিজের জীবনের নিরাপত্তার ভার নিজেই গ্রহণ করুন। নিজেই হয়ে যান নিজের রক্ষাকর্তা। ফুটপাত, ফুটওভারব্রিজ ব্যবহার করুন। নিরাপদ স্থান দিয়ে যাতায়াত করুন। রাস্তা পারাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন। তাড়াহুড়ো করে রাস্তা পার হবেন না। মনে রাখবেন, ব্যক্তিগত সচেতনতা দিয়েও দুর্ঘটনার পরিমাণ অনেকটাই কমানো সম্ভব।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঘটনাপ্রবাহ : বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীর মৃত্যু

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter