এসো জ্ঞানের সন্ধানে ফিরে যাও দেশের সেবায়...

  এ ইসলাম ১২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা। প্রচুর শিক্ষার্থী এবার এই ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। তোমরা যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাবিতে পরীক্ষা দিতে আসবে, তাদের উদ্দেশে আমার দুটি কথা- বল পয়েন্টের কলম ও ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে আনতে ভুলবে না। পরিষ্কার-পরিচ্ছন্ন পোশাক (কলেজ ড্রেস হলে ভালো হয়) পরিধান করে আসবে।

ঢাকায় আসার ক্ষেত্রে নিরাপদ যানবাহন যাচাই করা খুবই জরুরি। ভর্তি পরীক্ষার এক দিন আগেই ঢাবি ক্যাম্পাসে চলে আসবে। এখানে প্রতিটি জেলার ছাত্র সংগঠন আছে; তারা তোমাদের পড়ালেখা ও থাকা-খাওয়ার ব্যবস্থা করবে। মেয়েদের জন্য আলাদা হল রয়েছে। মেয়ে পরীক্ষার্থীরা সেখানে বড় আপুদের অধীনে নিরাপদেই থাকে।

ঢাকায় কোনো আত্মীয়ের বাসায় থাকা উচিত হবে না। কারণ ঢাকা শহরে ট্রাফিক জ্যাম লেগে থাকে ঘণ্টার পর ঘণ্টা। ভর্তি পরীক্ষার দিন সকালে যদি তুমি জ্যামে আটকে যাও, তবে নির্দিষ্ট সময়ে পরীক্ষার কেন্দ্রে পৌঁছতে পারবে না। তাই ঢাবির হলগুলোয় থাকাটাই বুদ্ধিমানের কাজ।

পরীক্ষার এক ঘণ্টা আগেই নির্ধারিত কেন্দ্রে হাজির হবে। একেবারে শান্তশিষ্ট মেজাজে পরীক্ষার হলে অবস্থান করবে। প্রশ্নপত্র হাতে পেয়ে রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর খুব সতর্কতার সঙ্গে পূরণ করবে। তারপর যে প্রশ্নগুলোর উত্তর তোমার জানা- সেগুলোই আগে বৃত্ত ভরাট করবে। মনে রাখবে, ভুল বৃত্ত ভরাট করলে পুনরায় উত্তরপত্র দেয়া হবে না। তখন অনুশোচনা করা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

অতএব প্রশ্নপত্র ভালোভাবে পড়ে ও বুঝে তারপর উত্তরপত্রে বৃত্ত ভরাট করবে। শেষের পাঁচ মিনিট উত্তরপত্র বারবার রিভাইজ করবে। নির্ধারিত সময় অতিবাহিত হলে হল পরিদর্শকের কাছে উত্তরপত্র জমা দিয়ে কেন্দ্র ত্যাগ করবে। তোমাদের সবার জন্য শুভকামনা রইল। ঢাবিতে অধ্যয়নের স্বপ্ন পূরণ হোক তোমাদের- ‘এসো জ্ঞানের সন্ধানে, ফিরে যাও দেশের সেবায়।’

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter