শিক্ষার সংকট উত্তরণে প্রয়োজন রাজনৈতিক দূরদর্শিতা

  ড. আকতার বানু ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ড. আকতার বানু
ড. আকতার বানু। ছবি: সংগৃহীত

দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা নানা সংকটে রয়েছে। অব্যবস্থাপনা, সমন্বয়হীনতা, অপরিকল্পিত শিক্ষাব্যবস্থা এবং দূরদর্শিতার অভাব এ অবস্থার জন্য দায়ী। দেশের প্রচলিত শিক্ষাব্যবস্থার প্রতিটি স্তর- প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং উচ্চশিক্ষা- এসব ব্যাধিতে আক্রান্ত।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাব্যবস্থার সমস্যাগুলোর মধ্যে রয়েছে, শিক্ষার্থীদের ধারণক্ষমতার অতিরিক্ত পাঠ্যসূচি চাপিয়ে দেয়া। বর্তমানে পাঠ্যসূচি প্রণয়নে শিক্ষার্থীদের বয়স, মেধা, বুদ্ধি ও যোগ্যতা কোনোটিকেই গুরুত্ব দেয়া হয় না।

এতে করে আমরা একটা অসামঞ্জস্য পাঠ্যসূচি তাদের ওপর চাপিয়ে দিচ্ছি। ধারণক্ষমতার অতিরিক্ত পাঠ্যসূচি চাপিয়ে দেয়ার কারণে শিক্ষার্থীরা পড়ালেখার বিষয়টিকে আনন্দের সঙ্গে না নিয়ে অনেকটা বোঝা হিসেবে নিচ্ছে। শিক্ষার্থী ও অভিভাবকদের অসুস্থ প্রতিযোগিতার মনোভাব নিয়ে শিক্ষাব্যবস্থাকে গ্রহণ করার প্রবণতাও অনেকাংশে এ ব্যবস্থার ধসের জন্য দায়ী।

প্রচলিত শিক্ষাব্যবস্থায় পরীক্ষা ক্রটিপূর্ণ মূল্যায়ন। শিক্ষকরা মূল বই থেকে প্রশ্ন না করে গাইড থেকে প্রশ্ন করেন। ফলে পৃথক পৃথক গাইড পড়তে হয় শিক্ষার্থীদের। মূল বই থেকে ছিটকে পড়ছে শিক্ষার্থীরা।

সৃজনশীল পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে ধারণার অস্পষ্টতার কারণে আমরা পদ্ধতিটি থেকে আশানুরূপ ফল পাচ্ছি না। তাছাড়া প্রাইভেটনির্ভর সংস্কৃতি চালু হয়েছে, যা শিক্ষার্থী ও অভিভাবক এবং শিক্ষকদের প্রত্যেকের ওপরই বিরূপ প্রভাব ফেলছে।

এর কারণে শিক্ষার্থীদের নিতে হচ্ছে অতিরিক্ত চাপ, অভিভাবকদের বহন করতে হচ্ছে সাধ্যাতীত শিক্ষাব্যয় এবং নৈতিক অবক্ষয় ঘটছে শিক্ষকদের। এ ছাড়াও আর্থিকভাবে লোভী করে তুলছে।

উচ্চশিক্ষার স্তরে সংকটগুলো হচ্ছে, গবেষণা খাতে পর্যাপ্ত বরাদ্দ না দেয়া, বাজেটে সুষ্ঠু ব্যবস্থাপনার অভাব এবং শিক্ষকদের সামাজিক ও আর্থিক নিগ্রহণ এবং পর্যাপ্ত কর্মসংস্থানের খাত তৈরি করতে না পারা। আরও একটি সমস্যা যোগ হতে পারে- বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা। বিশেষ করে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার বিষয়টি শিক্ষকদের পঠন-পাঠনে বিরূপ প্রভাব ফেলবে।

এসব সংকট থেকে উত্তরণের উপায় হচ্ছে, কড়া জবাবদিহিতা এবং আইনের শাসন কায়েমের মাধ্যমে দেশের সুশাসন নিশ্চিত করা, দক্ষ ও দূরদর্শী নেতৃত্ব। সবচেয়ে যেটি বেশি প্রয়োজন সেটি হচ্ছে রাজনৈতিক দূরদর্শিতা ও জনগণের সচেতনতা। এ ছাড়াও প্রতিটি ক্ষেত্রে স্বচ্ছতা নিয়ে আসা।

ড. আকতার বানু : অধ্যাপক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট, রাজশাহী বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×