বিশ্বের যে ৫ দেশে বিমানবন্দর নেই

  যুগান্তর ডেস্ক ০৯ জানুয়ারি ২০১৯, ১০:৩১ | অনলাইন সংস্করণ

বিমানবন্দর না থাকলেও এসব রাষ্ট্রের হেলিপ্যাড রয়েছে। ছবি-সংগৃহীত
বিমানবন্দর না থাকলেও এসব রাষ্ট্রের হেলিপ্যাড রয়েছে। ছবি-সংগৃহীত

বিশ্বে এমন পাঁচটি স্বাধীন রাষ্ট্র রয়েছে, যাদের কোনো বিমানবন্দর নেই।

তবে এসব দেশে বিমানবন্দর না থাকলেও আছে অন্ততপক্ষে একটি করে হেলিপোর্ট৷

আর এ তালিকার সবই ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র- অ্যান্ডোরা, লিখটেনস্টাইন, মোনাকো, সান মারিনো ও ভ্যাটিকান সিটি।

অ্যান্ডোরা: অ্যান্ডোরায় কোনো বিমানবন্দর না থাকলেও তিনটি বেসরকারি হেলিপোর্ট বা হেলিকপ্টার অবতরণের বন্দর রয়েছে। দেশটিতে একটি হাসপাতালের হেলিপ্যাড আছে।

জাতীয় হেলিপোর্ট নির্মাণের কাজ চলছিল, তবে তা বর্তমানে স্থগিত রয়েছে। এ দেশটির সবচেয়ে কাছের বিমানবন্দরটির অবস্থান স্পেনে।

লিখটেনস্টাইন: ইউরোপের এ দেশটিতেও কোনো বিমানবন্দর নেই। কেবল দক্ষিণাঞ্চলের শহর বালৎসেরে একটি হেলিপোর্ট রয়েছে৷ সবচেয়ে কাছের আন্তর্জাতিক বিমানবন্দরটি সুইজারল্যান্ড ও জার্মানিতে অবস্থিত।

মোনাকো: এখানে বিমানবন্দর না থাকলেও ফন্টভিলেতে একটি হেলিপোর্ট রয়েছে৷ সবচেয়ে কাছের বিমানবন্দরটি ফ্রান্সের নিস শহরে৷

সান মারিনো: সান মারিনোতেও নেই কোনো বিমানবন্দর। তবে বোর্গো মাগিওরিতে একটি হেলিপোর্ট রয়েছে। আর টোরাসিয়াতে আছে একটি ছোট্ট এয়ারফিল্ড, যার রানওয়ের দৈর্ঘ্য ২ হাজার ২৩০ ফুট। সবচেয়ে কাছের বিমানবন্দরটি ইতালিতে অবস্থিত।

ভ্যাটিকান সিটি: ভ্যাটিকান সিটির আয়তনই বলে দেয় এখানে কোনো বিমানবন্দর থাকা অসম্ভব। এর আয়তন মাত্র দশমিক ১৭ বর্গমাইল। তবে এর পশ্চিম প্রান্তে একটি হেলিপোর্ট রয়েছে৷ সেটি রাষ্ট্রপ্রধান ও সরকারি কর্মকর্তারা ব্যবহার করেন। সবচেয়ে কাছের বিমানবন্দর ইতালির রাজধানী রোমে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×