শবেবরাতে পুরান ঢাকায় ২৩ কেজির পাউরুটি

  যুগান্তর ডেস্ক ২২ এপ্রিল ২০১৯, ১১:০৭ | অনলাইন সংস্করণ

শবেবরাতে পুরান ঢাকায় ২৩ কেজির পাউরুটি
ছবি: সংগৃহীত

পুরান ঢাকার লোকজন এমনিতেই ভোজনরসিক। তার ওপর কোনো উৎসব-পার্বণ এলে তো কথাই নেই। রোববার পবিত্র লাইলাতুল বরাত ঘিরে হালুয়া-রুটির ধুম পড়েছিল এখানে। বিভিন্ন দোকান-রেস্তোরাঁয় ও বাসাবাড়িতে বিভিন্ন ধরনের মজাদার খাবার তৈরি ও বিক্রি হয়েছে।

পুরান ঢাকার বিভিন্ন বেকারিতে এদিন তৈরি করা হয় বাহারি নকশার পাউরুটি, হালুয়াসহ অন্যান্য খাবার। তবে রুটিগুলোর দিকে দৃষ্টি নিবন্ধ ছিল সবার। কারণ এসব রুটি ছিল আকারে অনেক বড় ও স্বাদে অনন্য। নকশায়ও ছিল বৈচিত্র্যতা।

সরেজমিন দেখা যায়, পুরান ঢাকার বিভিন্ন এলাকার রাস্তায় টেবিল বসিয়ে সাজিয়ে রাখা এসব দোকানে ক্রেতা-বিক্রেতাদের ছিল প্রচুর ভিড়। ফেনসি, নকশি নামের এসব রুটি ১০০ গ্রাম থেকে শুরু করে ১৫-১৬ কেজি পর্যন্ত ছিল পর্যাপ্ত। নানা নকশাও রুটিতে। এসব রুটি তৈরি করা হয় কুমির, মাছসহ বিভিন্ন আকৃতির।

সবচেয়ে ভালো নকশা করা রুটিই ক্রেতাদের নজর কাড়ে। রোববার যারাই পুরান ঢাকায় গেছেন, তাদের সবার নজর কেড়েছে ২৩ কেজি ওজনের একটি রুটি। এটিই ছিল সবচেয়ে বড় রুটি। এটি কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১০০-৫০০ টাকা দরে। সে হিসাবে রুটিটি বিক্রি হয়েছে কম করে হলেও ১০ হাজার টাকায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×