খনির মধ্যে রোমান্টিক পরিবেশে ঘুমোতে পারবেন বিশ্বের গভীরতম হোটেলে!

 যুগান্তর ডেস্ক 
০৮ জুন ২০২৩, ০৩:৫৯ পিএম  |  অনলাইন সংস্করণ

যদি অন্ধকারে লাখ লাখ টন পাথর এবং মাটির মধ্যে থাকার ইচ্ছে আপনার থাকে তা হলে ঘুরে আসতে পারেন 'ডিপ স্লিপ' হোটেল থেকে। 

এটি যুক্তরাজ্যের নর্থ ওয়েলসে স্নোডোনিয়া পাহাড়ের নিচে ১৩৭৫ ফুট গভীরে অবস্থিত। ডিপ স্লিপ হোটেলে চারটি ব্যক্তিগত টুইন-বেড কেবিন এবং একটি ডাবল বেডসহ একটি রোমান্টিক পরিবেশ রয়েছে।  খবর এনডিটিভির।

শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত ভাড়া করা যেতে পারে হোটেলটি। অতিথিদের হোটেলে পৌঁছাতে গেলে আডভেঞ্চারের মধ্য দিয়ে যেতে হবে। মাটির নিচে যাওয়ার আগে ৪৫ মিনিটের পথ পায়ে হেঁটে ব্লেনাউ এফফেস্টিনিওগের কাছে গাইডের সঙ্গে আগে দেখা করতে হবে। একটি খাড়া কিন্তু বেশ সুন্দর পাহাড়ের নিচে পৌঁছানোর পর অতিথিদের হেলমেট, বুট পরে বিশ্বের বৃহত্তম এবং গভীরতম পরিত্যক্ত স্লেট খনির অন্ধকারে ডুবে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে। পথটি খাড়া ও চ্যালেঞ্জিং।

প্রাচীন খনির সিঁড়ি, ক্ষয়প্রাপ্ত সেতু আপনাকে এক অন্য জগতে নিয়ে যাবে। অতিথিদের ভূগর্ভে ৪০০ মিটারেরও বেশি নিচে নিয়ে যেতে যেতে একজন গাইড খনি সম্পর্কে ঐতিহাসিক তথ্য প্রদান করবেন। ঘুরতে ঘুরতে সামনে আসবে একটি বড় ইস্পাত দরজা সেখানেই ভ্রমণের সমাপ্তি এবং ডিপ স্লিপ রুমের প্রবেশপথ শুরু। 

ভেতরে বেশ কয়েকটি ছোট কেবিন রয়েছে, সঙ্গে একক বিছানা, একটি বেডসাইড টেবিল, একটি ছোট বাতি, সেই সঙ্গে দেয়ালে খনির অভ্যন্তরের একটি মনোরম ছবি। কিছু কেবিন আসলে খনির পাথর দিয়েই তৈরি করা হয়েছে, তাই বিছানায় শুয়ে থাকা অবস্থায়ও আপনার ওপরে কত বড় মাটির স্তূপ রয়েছে তা আপনি ধারণাতেও আনতে পারবেন না। শুতে যাওয়ার আগে আছে এলাহী খাবারের আয়োজন। 

প্রশিক্ষক ও প্রযুক্তিগত কর্মীদের একজন সদস্য রাতের জন্য ডিপ স্লিপ চেম্বারে তাদের নিজস্ব কেবিনে থাকবেন, যার অর্থ রাতের ট্রিপারদের কোনো সময়েই খনিতে একা রাখা হবে না। ঠিক সকাল ৮টায় ওপরে পৃথিবী যখন আলোকিত হবে সূর্যালোকে, ঠিক তখন চা বা কফির এক কাপে আপনার ঘুম ভাঙবে ১৩৭৫ ফুট গভীরে। 

তবে এই হোটেল নির্মাণ খুব একটা সহজ ছিল না। পরিত্যক্ত সুড়ঙ্গ দেয়াল কেটে হোটেল, বিছানা এবং কাঠের চালা তৈরি করা বেশ চ্যালেঞ্জিং ছিল। এই বড় আইডিয়ার পেছনের মানুষটি ছিলেন গো বিলোর ব্যবস্থাপনা পরিচালক মাইলস মোল্ডিং। সংস্থাটি ১৩ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতি রাতে দুই জনের জন্য একটি কেবিনের ভাড়া পড়বে ৩৫০ পাউন্ড - ৫৫০ পাউন্ড।  চলতি বছরের এপ্রিলে এই হোটেলটি চালু করা হয়। 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন