ডিমের রকমফেরে চেনা যায় মানুষ!

  যুগান্তর রিপোর্ট ১২ সেপ্টেম্বর ২০১৮, ১০:১০ | অনলাইন সংস্করণ

ডিমের রকমফেরে চেনা যায় মানুষ!
ছবি- যুগান্তর

উচ্চবিত্ত কিংবা নিম্নবিত্ত, নাস্তার টেবিল কিংবা পাড়ার হোটেলে- সকালের নাস্তায় ডিম যেন সবার চাই-চাই। ডিম খাওয়ায় যেন নেই কোনো ভেদাভেদ।

নাস্তায় কারো পছন্দ পোচের মধ্যিখানে জ্বলজ্বল করতে থাকে হলদে কুসুম, কেউ বা খায় পরোটা দিয়ে পেঁয়াজ মরিচের মামলেট, কেউ বা মাশরুম, মরিচ ও রসুনের সঙ্গে অমলে ড্যু ফ্রমাঁজ পছন্দ করেন।

আর ডিম খাওয়ার রকমফেরে চেনা যায় মানুষের সামাজিক ব্যবধান। ডিমের নানা চেহারায় মানুষের নানা পার্থক্যের কথা উঠে আসে।

সম্প্রতি শিল্পকলায় এশিয়ান আর্ট বিয়েনেল ২০১৮-তে আট বিশেষজ্ঞ মেহেদি হাসানের শিল্পকর্মে এমন চিত্রই দেখা যায়। তিনি তার শিল্পকর্মে ডিমের রকমফেরে মানুষ চেনার বিষয়টি ফুটিয়ে তুলেছেন।

তার মতে, আমরা যারা ব্যস্তময় রুটিন সামনে নিয়ে ঘুম থেকে জাগি, তাদের জন্য গরম কড়াইয়ে ভাজতে থাকা ডিম-পেঁয়াজের গন্ধ, ফুটন্ত তেলের হিসহিস শব্দ, সঙ্গে হলদে কুসুমের সঙ্গে মরিচের লাল-সবুজ রঙ মিশিয়েই তো সকালের শুরু হয়। সকালের শুরুতেই যেন বুঝিয়ে দেয়া হয় সমাজে কে কোন উচ্চতায়।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter