আহমেদ রনির শিল্পী ও সূফি-দার্শনিক শিল্পকর্ম

  শায়লা সিমি ০১ জানুয়ারি ২০১৮, ২০:৪৯ | অনলাইন সংস্করণ

আহমেদ রনির শিল্পকর্ম
আহমেদ রনির শিল্পকর্ম। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে ছয়টি একক প্রদর্শনী এবং অগণিত দলগত প্রদর্শনীতে অংশ নিয়েছে আহমেদ রনির শিল্পী ও সূফি-দার্শনিক শিল্পকর্ম। তার চিত্রাবলীর শর্তাবলী অনুসারে সেগুলো অসামান্য চিত্র রূপের প্রকাশ পেয়েছে। যেমনটি তার ১০০-ফুট দীর্ঘ 'নোহের আর্কের প্রত্নতাত্ত্বিক'।

আহমেদ রনির মতে শিল্পের শিল্পগুণ নির্ভর করে , কি পরিমানে আলো শিল্পী জড়ো করতে পেরেছেন তার উপর! শিল্পের রস আসলে আলোরই রস। শিল্পী যদি নিজের আত্মায় আলোর সন্ধান না পায়; তবে তার শিল্প জীবনও অপূর্ণ থেকে যাবে। এই আলো হলো নানাভাবে শিল্পের সম্ভবনাকে প্রকাশ করার প্রায়শ। শিল্প শুধু একটি, দুইটি বা তিনটি ভাষা নয়, এটি ক্রমানুক পরিবর্তনশীল এবং ধাবমান একটি সত্তা।

বাংলাদেশে প্রথম বারের মতো সুফি বিশ্বাস এবং তার প্রধান ও মৌলিক ভাবনা নিয়ে আয়োজিত হয় আহমেদ রনির 'wings of Buraq'. যা বিস্তার চট্টগ্রাম আর্ট কমপ্লক্স আয়োজন করেছে। রং এবং উপকরণ ব্যবহারের ক্ষেত্রে বিশেষ বৈশিষ্টের নিদর্শন রেখেছে এই প্রদর্শনী। এ প্রদর্শনী সারা দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা লোক-ঐতিহ্য থেকে সংগৃহিত মেট্রিয়ালস ব্যবহার করা হয়েছে।

রিকশা শিল্প এবং আনুষাঙ্গিক সামগ্রীসহ সবই দেশজ। হযরত মুহাম্মদ (সা.)-এর মেরাজের ইতিহাস এবং হজরত মুসা (আ.)-এর আল্লাহর সঙ্গে সাক্ষাৎ নিয়ে শিল্পকর্ম নির্মাণ করেছে তিনি। আরো রয়েছে হযরত মরিয়ম (রা.)-এর কাছে জিবরাইল (আ.)- এর আগমন; বায়জীদ বোস্তামীর কচ্ছপ, বাঘের পিঠে গাজীপীর, শাহজালালের মাজার শরীফের মাছ, হযরত খানজাহান আলীর মাজার শরীফের কুমির সংক্রান্ত শিল্পকর্মসহ রয়েছে জালালুদ্দিন রুমির সুফিজম ও ভালোবাসার তত্ত্ব নিয়ে নানা শিল্পকর্ম।

৪টি ভাস্কর্য ও ২৪টি পেইন্টিংয়ের সমন্বয়ে এই আয়োজনটি উৎসর্গ করা হয়েছে খাজা বাবা মিউদ্দিন চিস্তী চিশতি (রা.) ও সুফী আহমেদ শাফি মাকসুদকে (রা.)।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"চট্টগ্রাম".*')) AND id<>1829 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.