¦
ঢাকা বোর্ডের সেরা দশে নেই কোনো সরকারি কলেজ

যুগান্তর রিপোর্ট | প্রকাশ : ১৪ আগস্ট ২০১৪

এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় ঢাকা বোর্ডে সেরা ১০ প্রতিষ্ঠানের মধ্যে স্থান পায়নি কোনো সরকারি কলেজ। গত বছর এ তালিকায় ঢাকা কলেজের নাম ছিল। কিন্তু এবার এ সাফল্য অর্জন করতে পারেনি প্রতিষ্ঠানটি। পরীক্ষার্থী, পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ভিত্তিতে আন্তঃশিক্ষা বোর্ডের মানদণ্ডে এবার ঢাকা বোর্ডের ও দেশের সেরা ফল দেখিয়েছে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। ওই মানদণ্ডে এ প্রতিষ্ঠানের অর্জন ৯৮ দশমিক ০৪ পয়েন্ট। সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের জন্য নিবন্ধিত শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, পাসের হার, জিপিএ-৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা এবং প্রতিষ্ঠানের গড় জিপিএ- এই পাঁচটি সূচক মূল্যায়ন করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।
রাজউক উত্তরা মডেলের ১ হাজার ২৬২ পরীক্ষার্থীর মধ্যে একজন বাদে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ২০১ জন। এ নিয়ে টানা চারবার এইচএসসিতে দেশসেরা ফল করল ঢাকার এই প্রতিষ্ঠানটি। ঢাকা বোর্ডে দ্বিতীয় এবং সারা দেশে তৃতীয় স্থানে থাকা নরসিংদীর আবদুল কাদির মোল্লা সিটি কলেজের পয়েন্ট ৯৫ দশমিক ৮৮। এ প্রতিষ্ঠানের ৩৮৮ শিক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে। ৯৪ দশমিক ৯৯ পয়েন্ট নিয়ে আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অবস্থান তৃতীয়। এ প্রতিষ্ঠানের এক হাজার ৩৫৫ পরীক্ষার্থীর সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ১৮৩ জন। ৯৪ দশমিক ৪২ পয়েন্ট নিয়ে ঢাকা বোর্ডে চতুর্থ খিলগাঁও ন্যাশনাল আইডিয়াল কলেজ সারা দেশের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে। ঢাকা বোর্ডে পঞ্চম অবস্থানে থাকা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের রমনা শাখার পয়েন্ট ৯৩ দশমিক ০৯। সারা দেশে এই কলেজের অবস্থান সপ্তম। ৯৩ দশমিক ০৪ পয়েন্ট নিয়ে ঢাকা বোর্ডে যৌথভাবে ষষ্ঠ অবস্থানে রয়েছে ঢাকা নটর ডেম কলেজ ও ডেমরার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। সারা দেশে এ দুটি প্রতিষ্ঠানের অবস্থান অষ্টম। উত্তরার মাইলস্টোন কলেজের পয়েন্ট ৯২ দশমিক ৬২। ঢাকা বোর্ডে সপ্তম অবস্থানে থাকা এই কলেজ সারা দেশের সেরা প্রতিষ্ঠানের তালিকায় এবার ১০ নম্বরে। এ ছাড়া ৯২ দশমিক ১২ পয়েন্ট নিয়ে ডেমরার ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ ঢাকা বোর্ডে অষ্টম, ৯১ দশমিক ২৯ পয়েন্ট নিয়ে গুলশানের কিংস কলেজ নবম এবং ৯১ দশমিক ০৯ পয়েন্ট নিয়ে গুলশানের ক্যামব্রিয়ান কলেজ দশম অবস্থানে রয়েছে। এছাড়া হলিক্রসের অবস্থান ঢাকা বোর্ডে ১১তম। ১২তম অবস্থানে রয়েছে মির্জাপুর ক্যাডেট কলেজ, ১৩তম ঢাকা সিটি কলেজ, আইডিয়াল স্কুল ও কলেজের অবস্থান ১৪-তে, মিরপুরের এসওএস হারম্যান মেইনার কলেজের অবস্থান ১৫-তে। এর পরের অবস্থানে রয়েছে ময়মনসিংহ মহিলা ক্যাডেট কলেজের নাম।
খবর পাতার আরো খবর
৭ দিনের প্রধান শিরোনাম

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Developed by
close
close