ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আমরণ অনশনে ঢাবি শিক্ষার্থী

  ঢাবি প্রতিনিধি ১৭ অক্টোবর ২০১৮, ০৩:৪৪ | অনলাইন সংস্করণ

রাজু ভার্স্কযের পাদদেশে ঢাবি শিক্ষার্থীর অনশন।
রাজু ভার্স্কযের পাদদেশে ঢাবি শিক্ষার্থীর অনশন। ছবি: যুগান্তর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়ার দাবিতে আমরণ অনশন করছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী।

আখতার হোসেন নামের ওই ছাত্র ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জিয়া হলের শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভার্স্কযের পাদদেশে মঙ্গলবার সাড়ে ১২টা থেকে অনশন শুরু করেন তিনি।

সরেজমিন গিয়ে দেখা যায়, তিনি এখনো সেখানেই অবস্থান করছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকজন শিক্ষার্থী। অনশনে বসা ওই শিক্ষার্থী আহম্মদ ছফার 'গাভী বিত্তান্ত' বইটি পড়ছেন।

তার পাশে রয়েছে একটি ছাতা, একটি ব্যাগ, পায়ের নিচে একটি গামছা, পিছনে কিছু প্রতিবাদী লেখা সংবলিত প্লাকার্ড।

প্ল্যাকার্ডে লেখা রয়েছে, যদি পরীক্ষা শুরুর ১ মিনিট আগেও প্রশ্ন পাওয়া যায়, তবুও সেটা প্রশ্নফাঁস , প্রশ্নপত্রের নিরাপত্তা চাই’, জালিয়াতদের বহিষ্কার চাই, হোতাদের বিচার চাই, অনশন,প্রশ্নফাঁস!!!, মেধাবীদের গলায় ফাঁস এ দায় নেবে কে?

অনশনের কারণ জানতে চাইলে আখতার হোসেন বলেন, ‘ঘ ইউনিটে যে প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে সেটা ফাঁস হওয়া প্রশ্ন। ফাঁস হওয়া প্রশ্নে বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি হবে, এটা আমি মেনে নিতে পারছি না। কারণ আমরা অনেক কষ্ট করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি।

সেখানে অযোগ্য এবং মেধাহীনরা টাকার বিনিময়ে প্রশ্নফাঁস করে এখানে ভর্তি হবে- তা মেনে নেওয়া কোনোভাবেই সম্ভব নয়।’

এদিকে প্রশ্নফাঁসের দায়ে ঘ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী সাদেকা হালিমের পদত্যাগসহ ৩ দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বাম ছাত্র সংগঠনসমূহের মোর্চা প্রগতিশীল ছাত্র জোট। প্রসঙ্গত, চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যলয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভ‚ক্ত ঘ ইউনিটের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ অবশেষে স্বীকার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা সত্ত্বেও সেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। যেখানে রেকর্ড সংখ্যক পাশের ঘটনা ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×