নাটক-কার্টুনে প্রতিবাদ শাবি শিক্ষার্থীদের

  শাবি প্রতিনিধি ০৫ মার্চ ২০১৮, ২০:৩৭ | অনলাইন সংস্করণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় দোষীদের বিচার দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদের ভাষা ভিন্ন হয়ে উঠেছে শিক্ষার্থীদের। মানববন্ধন বিক্ষোভ ও সমাবেশের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন কার্টুন ও পথনাটকের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে হামলার।

রোববার ও সোমবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ব্যঙ্গাত্মক কার্টুন ঝুলিয়ে রাখে সাংস্কৃতিক সংগঠন ‘ কার্টুন ফ্যাক্টরি’। কার্টুন ফ্যাক্টরির আঁকা বিভিন্ন কার্টুনে ড. জাফর ইকবালের রক্তমাখা মাথা ও বিভিন্ন কথাবার্তা ফুটে উঠেছে। এছাড়া অর্জুনতলায়ও বিভিন্ন কার্টুন ঝুলিয়ে রেখেছে সংগঠনটি।

অন্যদিকে নাট্য সংগঠন দিক থিয়েটার ‘আততায়ীর খোঁজে, ফাল্গুনে পথে’ শিরোনামে চার দিনব্যাপী পথনাটকের আয়োজন করেছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় এমসি কলেজের ‘থিয়েটার মুরারিচাঁদ’ এর পরিবেশনায় ‘ব্লাড টেস্ট’ নামক পথনাটক মঞ্চায়িত হয়। রোমেল রহমানের রচনায় নাটকটিতে নির্দেশনায় ছিলেন দেবদাস চক্রবর্তী।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দিক থিয়েটারের ‘ওয়ারিশ’, বুধবার দর্পণ থিয়েটারের ‘আদাব’, বৃহস্পতিবার সিলেটের ‘আদিম পৃথিবীর আহ্বান’ নামক পথনাটক পরিবেশিত হবে।

এ বিষয়ে দিক থিয়েটারের সাধারণ সম্পাদক জুয়েল রানা বলেন, আমরা সংস্কৃতিকর্মীরা আমাদের প্রতিবাদের জায়গা থেকে বিরুদ্ধ শক্তিকে জানান দিতে চাই।

কার্টুন ফ্যাক্টরির সাধারণ সম্পাদক সৌরভ মোস্তফা জানান, আমাদের এই প্রতিবাদ শুধুমাত্র ড. জাফর ইকবালের ওপর হামলার জন্য না, আমরা জানাতে চাই কলমকে কখনো কুপিয়ে থামানো যায় না।

ঘটনাপ্রবাহ : ড. জাফর ইকবাল ছুরিকাঘাত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×