শাবিতে র‌্যাগিংয়ের দায়ে ৩ শিক্ষার্থী বহিষ্কার

  শাবি প্রতিনিধি ১৪ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৪:২৪ | অনলাইন সংস্করণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

প্রথম বর্ষের নবীন এক শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দৈনিক যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, এক শিক্ষার্থীর অভিযোগের প্রেক্ষিতে আমরা প্রাথমিক তদন্তে র‌্যাগিংয়ের প্রমাণ পেয়েছি। পরে তদন্ত কমিটির সুপারিশে তাদেরকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এরপর আমরা বিস্তর তদন্ত করে আরও সিদ্ধান্ত নেব। এদের সবাই বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

ভিসি বলেন, র‌্যাগিংয়ের ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জিরো টলারেন্সে রয়েছে। নবীন শিক্ষার্থীদেরকে কোনোভাবে শারীরিক কিংবা মানসিক নির্যাতন করার অধিকার কারও নেই।

জানা গেছে, বৃহস্পতিবার মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডির কাছে তার বিভাগের তিন সিনিয়র শিক্ষার্থীর বিরুদ্ধে র‌্যাগিং ও মানসিক নির্যাতনের অভিযোগ করেন।

লিখিত অভিযোগে ওই শিক্ষার্থী জানান, তার বিভাগের তিন শিক্ষার্থী সিলেট শহরের পাঠানটুলা এলাকার একটি মেসে নিয়ে গিয়ে তাকে র‌্যাগিং করেন। এরা হলেন ২০১৬-১৭ বর্ষের শিক্ষার্থী সোহেল রানা ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাফি আনোয়ার সাদি ও নূর-ই-আলম সিদ্দিকি।

অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম, সহকারী প্রক্টর মো. শাহাদাত হোসেন ও মো. আহসানুল ইসলাম বিষয়টি তদন্ত করেন।

মোহাম্মদ সামিউল ইসলাম বলেন, ভুক্তভোগীর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি তদন্ত করে ঘটনার সত্যতা পায়। পরে এ তদন্ত রিপোর্ট কর্তৃপক্ষের কাছে জমা দেই। তদন্তের প্রেক্ষিতে তাদেরকে বৃহস্পতিবার সাময়িক বহিষ্কার করে প্রশাসন। রোববার তাদের বহিষ্কারের নথি বিভাগে দেয়া হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত