টেলিমেডিসিন সেবা চালু করেছে ঢাবি ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যালামনাই

  ০৪ মে ২০২০, ০৮:২১:৫৩ | অনলাইন সংস্করণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের দুর্যোগ ব্যবস্থাপনায় স্নাতকোত্তর শিক্ষার্থীদের সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ করোনা পরিস্থিতিতে ঘর থেকে চিকিৎসাসেবা পৌঁছে দিতে টেলিমেডিসিন সেবা চালু করেছে। সোমবার অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ রোগীদের কথা চিন্তা করে এই টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় এই সেবা অব্যাহত থাকবে। ২৪ ঘণ্টা রোগীরা টেলিমেডিসিন সেবা পাবেন।

অ্যাসোসিয়েশন সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশে এই সেবা চালু থাকলেও বাংলাদেশে এখনো খুব বেশি পরিচিত নয়। কিন্তু কোভিড-১৯ সংক্রামক পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন রোগী সেবা কার্যক্রম অব্যাহত রাখার এর সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এসব বিবেচনায় অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই টেলিমেডিসিন (অডিও) সেবা চালু করা হয়েছে।

জানা গেছে, চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞ ১২ জন চিকিৎসকের সমন্বয়ে গঠিত একটি দল এ সেবা দিয়ে যাবে। দেশের যে কেউ ফোন করে করোনা পরিস্থিতিতে এই সেবা নিতে পারবেন। চিকিৎসা দলের সদস্যরা হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আকবর হোসাইন (ফোন ০১৭১৫৩২৭৫৭৬, সকাল ১০টা থেকে রাত ১০টা), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের তারিকুজ্জামান মিয়া (ফোন ০১৭১২১৭২৬৩৭, বেলা ১১টা থেকে ১টা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চৌধুরী আনোয়ার হোসেন, চক্ষু বিশেষজ্ঞ (ফোন ০১৭৮৫৮৫৭২৬৯, দুপুর ১২টা থেকে বিকেল ৪টা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পবিত্র কুমার দেবনাথ, রেডিওলজি বিভাগ (ফোন- ০১৭১৮৭৪১৪২০, সকাল ৯টা থেকে বেলা ২টা), জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের মেডিকেল অফিসার মো. হাবিবুর রহমান (ফোন ০১৭১৭৭৩৪৩৫১, সকাল ১০টা থেকে বেলা ৩টা)।

এ ছাড়া রয়েছেন গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক লিয়াকত হোসাইন তপন (কার্ডিওলজিস্ট) (ফোন ০১৭২০১৩০০৯২, সকাল ১০টা থেকে বেলা ৩টা), ক্যাপ্টেন মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার আবদুল করিম শুভ্র (ফোন ০১৬১৭৪৬৪৬৫১, বেলা ২টা থেকে বিকেল ৫টা), শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিকেল অফিসার (গাইনি ও অবস বিভাগ) ইশাত বিনতে রিয়াজ (ফোন ০১৬৭০৭২৭৮৫৯, বেলা ২টা থেকে বিকেল ৪টা), সহকারী অধ্যাপক (নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ) মো. জাহিদুল ইসলাম (ফোন ০১৫৫৩৩৬৮৩৬৮, রাত ৮টা থেকে সাড়ে ১০টা), জিহান কবির (ডেন্টিস্ট) (ফোন ০১৭২৪১২৭৫৫৭, দুপুর ১২টা থেকে রাত ১০টা), সুনামগঞ্জের দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মনজুর মোর্শেদ, (শিশু বিভাগ) (ফোন ০১৭১৫২৫৯৩৭৯, রাত ৮টা থেকে ১০টা) এবং প্রাণ-আরএফএল গ্রুপের মেডিকেল অফিসার কাওসাইন জান্নাত (ফোন ০১৬১১০০০৮৯৩, সকাল ১০টা থেকে বেলা ২টা)।

এ কর্মসূচি বাস্তবায়নে সার্বক্ষণিক নির্দেশনা ও সহযোগিতায় থাকবেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্যরা। এঁদের মধ্যে রয়েছেন মো. জিল্লুর রহমান (সভাপতি), মো. আশফাক ইফতেখার খান (সাধারণ সম্পাদক), সাখাওয়াত শামীম, আবু তাহের, এনায়েত ফকির, সায়েদুল হক নিশান, পনির হোসেন তালুকদার, মো. জাহাঙ্গীর হোসেন খান, নাজরানা ইয়াসমিন, ইজাজ আহমেদ, লতা নাহার, হাসান মাহমুদ, আবু আসলাম ও রুহী রহমান।

কর্মসূচির তথ্য প্রদানে ও চিকিৎসকদের সমন্বয়ে নিয়োজিত থাকবেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য শওকত হোসেন খান মনির (ফোন ০১৭১১৫৭৫২২৬)।

এ কর্মসূচি বাস্তবায়নে সার্বক্ষণিক নির্দেশনা ও সহযোগিতায় থাকবেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির নেতারা। এদের মধ্যে রয়েছেন ড. জিল্লুর রহমান (সভাপতি), আশফাক ইফতেখার খান (সাধারণ সম্পাদক), সাখাওয়াত শামীম, আবু তাহের, এনায়েত ফকির, সায়েদুল হক নিশান, পনির হোসেন তালুকদার, জাহাঙ্গীর হোসেন খান, নাজরানা ইয়াসমিন, হাসান মাহমুদ টিটু, ইজাজ আহমেদ ও লতা নাহার।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত