শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে ইউল্যাবে সামার ওরিয়েন্টেশন

  অনলাইন ডেস্ক ০২ জুলাই ২০২০, ২০:১৪:৫৫ | অনলাইন সংস্করণ

বিশ্বব্যাপি মহামারী কোভিড-১৯ এর পরিস্থিতিতে মন্থর হয়ে আছে জীবনযাত্রা। কিন্তু থেমে নেই কিছুই। তাই যেভাবেই এবং যতটুকুই হোক, জীবনকে এগিয়ে নেয়ার প্রক্রিয়া চলমান বিশ্বের প্রতিটি প্রান্তেই।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস্ বাংলাদেশ (ইউল্যাব) দুর্বার চেষ্টা চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীদের সহযোগিতায় তাদের শিক্ষা কার্যক্রম চলমান রাখার। এই ধারাবাহিকতায় ইউল্যাব-এর সামার ওরিয়েন্টেশন অনুষ্ঠান অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয় ১ জুলাই।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা খুব সৌভাগ্যবান যে ইউল্যাবের মতো এরকম একটি বিশ্ববিদ্যালয়ে পড়তে পারছেন, যে বিশ্ববিদ্যালয়টি ওয়ার্ল্ডস ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট (ডব্লিউইউআরআই) র্যাং কিং ২০২০-এ ইন্ডাস্ট্রিয়াল অ্যাপ্লিকেশন ক্যাটাগরির আওতায় বিশ্বের শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা করে নিয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এমন একটি বিশ্ববিদ্যালয় আজ আপনারা যাত্রা শুরু করেছেন যেখানে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক কায়সার হক, অধ্যাপক সলিমুল্লাহ খান, অধ্যাপক ইমরান রহমানের মতো দেশবরেণ্য শিক্ষক রয়েছেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন বলেন, শুধু ডিগ্রি কিন্তু সমাজ জীবনে প্রতিষ্ঠা দেবে না, পরিচিতি দেবে না। ডিগ্রিকে আমি ভিত্তি ধরব, কিন্তু আমার মূল লক্ষ্য হল পূর্ণাঙ্গ দায়িত্বশীল নাগরিক হওয়া, দায়িত্বশীল মানুষ হওয়া। যার মাধ্যমে আমি নিজের জন্য অবশ্যই মঙ্গল, নিজের আর্থিক, সামাজিক প্রতিষ্ঠার কথা চিন্তা করব, পাশাপাশি দেশের জন্য, দেশের মানুষের জন্য আমার দায়িত্বশীলতার কথা স্মরণ রাখব। সেই ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় (ইউল্যাব) ইতিমধ্যেই খুব ইতিবাচক ভূমিকা রেখেছে।

অনুষ্ঠানে নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বক্তব্য রাখেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী নাবিল আহমেদ এমপি এবং জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য প্রদান করেন ইউল্যাবের উপাচার্য ড. এইচ এম জহিরুল হক।

ইউল্যাবের সাবেক শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য প্রদান করেন প্রিয়াংকা চৌধুরী। নতুন শিক্ষার্থীদের ইউল্যাব সম্পর্কে জ্ঞাতার্থ করেন অনুষ্ঠানের সঞ্চালক ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা ও ইউল্যাব স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক ইমরান রহমান।

বোর্ড অব ট্রাস্টিজের ভাইস প্রেসিডেন্ট কাজী আনিস আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আমিনা আহমেদ, ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক সামসাদ মর্তুজা, ট্রেজারার অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার লে. কর্নেল (অব.) ফয়জুল ইসলামসহ সব বিভাগীয় প্রধান, শিক্ষার্থী ও শিক্ষক-কর্মকর্তারা অনালাইন অনুষ্ঠানে যোগ দেন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত