প্রথমবারের মতো পায়রাবন্দরে ভিড়ল কয়লাবাহী জাহাজ

  পায়রাবন্দর (পটুয়াখালী) প্রতিনিধি ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩১ | অনলাইন সংস্করণ

পায়রাবন্দরে এসে নোঙর করেছে  হংকংয়ের পতাকাবাহী এমভি জিংহাইটটং-৮ নামের একটি জাহাজ
পায়রাবন্দরে এসে নোঙর করেছে হংকংয়ের পতাকাবাহী এমভি জিংহাইটটং-৮ নামের একটি জাহাজ

প্রথমবারের মতো পায়রাবন্দরে এসে নোঙর করেছে হংকংয়ের পতাকাবাহী এমভি জিংহাইটটং-৮ নামের একটি জাহাজ।

ইন্দোনেশিয়ার বালিকপান বন্দর থেকে ২০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি গত ৯ সেপ্টেম্বর পায়রাবন্দরের উদ্দেশে রওনা করে। জাহাজটি এসে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের বিপিসিএলের টার্মিনালে ভিড়েছে।

পায়রাবন্দরের মাধ্যমে এই প্রথম কয়লাবাহী জাহাজ পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে ভিড়ল।

পায়রাবন্দর সূত্রে জানা গেছে, বিসিপিসিএলের নির্মাণাধীন কলাপাড়ার ধানখালীতে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কাজে এ কয়লা ব্যবহৃত হবে। আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বরে আরও তিনটি জাহাজ কয়লা নিয়ে পায়রায় আসবে।

আগামী ১ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন একটি করে কয়লাবাহী জাহাজ আসবে। প্রথম কয়লার জাহাজ আসার খবরে পায়রাবন্দর ও পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র এলাকার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

পায়রাবন্দর কর্তৃপক্ষের ডিরেক্টর (অপারেশন) ক্যাপ্টেন এসএম শরিফুর রহমান জানান, বিভিন্ন কোম্পানির পণ্যসামগ্রী খালাশের জন্য আরও টার্মিনাল নির্মাণের কাজ চলমান রয়েছে। এ কাজে কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক জেটি, টার্মিনাল. সংযোগ সড়ক এবং আন্ধারমানিক নদীর ওপর সেতু নির্মাণের কার্যক্রম চলছে। এ ছাড়াও একটি কয়লা টার্মিনাল নির্মাণ প্রকল্প (পিপিপি পদ্ধতিতে) অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান।

তিনি বলেন, এই দুটি টার্মিনাল নির্মাণসহ ক্যাপিটাল ড্রেজিং শেষে ২০২২ সাল নাগাদ পায়রা পূর্ণাঙ্গ সমুদ্রবন্দর হিসেবে আত্মপ্রকাশ করবে। পায়রাবন্দরে প্রথম কয়লাবাহী জাহাজ আসায় পটুয়াখালী জেলা তথা দেশের নাম ও ভাবমূর্তি আরও একবার বহির্বিশ্বে উজ্জ্বল হল।

২০১৬ সালের ১৩ আগস্ট অত্যাবশ্যকীয় সুবিধার মধ্যে সীমিত পরিসরে পায়রাবন্দরের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ পর্যন্ত মোট ৩৪ বিদেশি বাণিজ্যিক জাহাজ অপারেশনাল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে।

জেলার খবর
অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×