সোনারগাঁয়ে ডাক প্লেগে মারা গেল ৭০০ হাঁস

  যুগান্তর রিপোর্ট, সোনারগাঁ ০৯ আগস্ট ২০২০, ২০:৩১:৫৪ | অনলাইন সংস্করণ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার জামপুর ইউনিয়নের চরতালিমাবাদ গ্রামে জাকির হোসেন নামে এক হাঁসের খামারির খামারে ডাক প্লেগ রোগ দেখা দিয়েছে। এতে ওই খামারে থাকা প্রায় ৭০০ হাঁস মারা যায়।

খামারে মড়ক দেখা দেয়ার দুই দিনের মধ্যে একে একে সব হাঁস মারা যায়। এতে ওই খামারির প্রায় ১০ লাখ টাকা ক্ষতিসাধন হয়।

এদিকে জামপুরের চরতালিমাবাদ গ্রামে খামারে ডাক প্লেগ রোগ দেখা দেয়ায় বিভিন্ন খামারিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

চরতালিমাবাদ গ্রামের হাঁসের খামারের মালিক জাকির হোসেন জানান, প্রতি বছর তিনি তার খামারে শত শত হাঁস লালন-পালন ও হাঁসের ডিম উৎপাদন করে থাকেন। মূলত ডিম উৎপাদন শেষ হলে খামারের হাঁস বিক্রি করে থাকেন। এ বছরও তিনি তার খামারে দেড় হাজার হাঁসের বাচ্চা নিয়ে খামার শুরু করেন। হাঁসগুলো আগামী মাস থেকে ডিম দেয়া শুরু করত।

তিনি বলেন, গত শুক্রবার থেকে তার খামারে ডাক প্লেগ রোগ দেখা দেয়। এতে তার খামারে থাকা প্রায় ৭০০ হাঁস মারা যায়। খামারে অবশিষ্ট থাকা হাঁসগুলোও একই রোগে আক্রান্ত হয়েছে। খামারে এরই মধ্যে হাঁস মরে প্রায় ১০ লাখ টাকা ক্ষতি হয়েছে। এতে আমি ও আমার পরিবারের সদস্যরা নিঃস্ব হয়ে পড়েছি।

সোনারগাঁ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াছিনুল হাবীব বলেন, এ বিষয়ে জালকুড়ি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে প্রশিক্ষণ ও পরামর্শ নিতে হবে। এছাড়াও প্রাণিসম্পদ কার্যালয়ে ডাক্তারের পরামর্শ নিতে হবে। খামারির ক্ষতি পুষিয়ে তুলতে পরবর্তীতে ঋণ সুবিধা দেয়া যেতে পারে। এ ব্যাপারে খামারি আবেদন করলে যুব উন্নয়নের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হবে।

জেলার খবর
অনুসন্ধান করুন

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত