‘শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন করোনা আক্রান্ত মা’

  যুগান্তর ডেস্ক ১৩ জুন ২০২০, ১৯:৩৫:১০ | অনলাইন সংস্করণ

মা ও শিশু। ছবি সংগৃহীত

করোনাভাইরাসে আক্রান্ত মা শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুকের দুধে জীবিত কোনো করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। তাই সংস্থাটি ভাইরাসে আক্রান্ত মায়েদের শিশুকে বুকের দুধ পান করানো বন্ধ না করার পরামর্শ দিয়েছে।

শুক্রবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও বিভিন্ন ধরনের সংক্রামক রোগ থেকে বাঁচাতে বুকের দুধ খুবই জরুরি।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস বলেন, আমরা জানি বাচ্চারা তুলনামূলকভাবে করোনাভাইরাসে কম আক্রান্ত হয়। তাছাড়া মায়ের দুধে অ্যান্টিবডি থাকে, যা শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়রিয়া, নিউমোনিয়া ও অন্যান্য সংক্রামক রোগ থেকেও শিশুকে রক্ষা করে।

এ ছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা দেখেছেন বুকের দুধ খাওয়ানো বাচ্চার করোনায় সংক্রামিত হওয়ার ঝুঁকি কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রজনন-স্বাস্থ্য ও গবেষণার সিনিয়র উপদেষ্টা অংশু ব্যানার্জি জানিয়েছেন, করোনায় আক্রান্ত মায়ের বুকের দুধে অসক্রিয় ভাইরাসের অংশবিশেষ পাওয়া গেলেও সক্রিয় কোনো করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।
তিনি বলেন, এখন পর্যন্ত আমরা করোনা আক্রান্ত কোনো মায়ের বুকের দুধে ভাইরাসের উপস্থিতি পাইনি। সেজন্য মায়ের থেকে শিশুর আক্রান্ত হওয়ার কোনো প্রমাণ নেই।

ড. টেড্রোস বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ হল নতুন মা করোনাভাইরাসে আক্রান্ত হলেও শিশুকে বুকের দুধ খাওয়ান। এতে শিশুর শরীরে অ্যান্টিবডি তৈরি হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

তিনি বলেন, সন্দেহজনক বা নিশ্চিত কোভিড-১৯ আক্রান্ত মায়েদের শিশুকে বুকের দুধ খাওয়াতে আমাদের উৎসাহিত করা উচিত। মা খুব অসুস্থ না হওয়া পর্যন্ত শিশুকে তার থেকে আলাদা করা উচিত নয়।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত