করোনা উপসর্গে রাবির ইমেরিটাস প্রফেসর ড. ফখরুলের মৃত্যু

  রাজশাহী ব্যুরো ০২ জুলাই ২০২০, ১৮:৪৮:০১ | অনলাইন সংস্করণ

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলামের (৮২) মৃত্যু হয়েছে। তিনি ফলিত রসায়ন বিভাগের শিক্ষক ছিলেন।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। তিনি রাজশাহী মহানগরীর কাজিহাটা এলাকার বাসিন্দা।

রামেক হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, জ্বর ও শ্বাসকষ্ট থাকায় ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলামকে বৃহস্পতিবার সকালে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর দুপুরেই তিনি মারা যান।

ডা. সাইফুল ফেরদৌস বলেন, ড. ফখরুল করোনা আক্রান্ত ছিলেন কী না তা নমুনা পরীক্ষার পরই বলা যাবে। এ জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। আপাতত স্বাস্থ্যবিধি মেনে লাশ দাফনের জন্য কোয়ান্টাম ফাউন্ডেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

ইমেরিটাস প্রফেসর ড. ফখরুল ইসলামের জন্ম ১৯৩৮ সালে কলকাতায়। তার বাবা মীর আহমদ হোসেন ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ছিলেন। পড়াশোনা শেষ করে ড. ফখরুল ইসলামও শিক্ষকতা শুরু করেছিলেন। গবেষণা কার্যক্রম চালাতে গিয়ে তিনি নিজেকে একজন বিজ্ঞানী হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। আর্সেনিক নিয়ে গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে।

ড. ফখরুল ইসলাম ২০০৩ সালের দিকে ইমেরিটাস প্রফেসর হন। তার দুই ছেলে। একজন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। অন্যজন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।

ছেলে অধ্যাপক ড. মোনতাজুল ইসলাম জানান, গত ২৯ তারিখ থেকে বাবা জ্বরে ভুগছিলেন। হঠাৎ বৃহস্পতিবার সকালে তার শ্বাসকষ্ট শুরু হয়। এরপরই তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। কিন্তু দুপুরেই তিনি মারা যান।

ড. মোনতাজুল ইসলাম বলেন, বাবা বাসার বাইরে যেতেন না। তাই করোনার কারণে জ্বর হতে পারে বলে মনে হয় না। এখন নমুনা পরীক্ষার পরই বিষয়টি জানা যাবে।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত