ফিনল্যান্ডে পিতা দিবস পালন

  ফিনল্যান্ড থেকে মো. মঞ্জুরে মওলা ০৯ নভেম্বর ২০১৯, ১৭:২৭ | অনলাইন সংস্করণ

ফিনল্যান্ডে পিতা দিবস পালন

পিতা দিবস অনুষ্ঠান হচ্ছে পিতাদের সম্মান। পিতৃত্ব, পৈত্রিক বন্ধন ও সমাজ গঠনে পিতাদের অবদান এবং তাঁদের প্রভাব বোঝানোর অনুষ্ঠান। সর্বপ্রথম ১৫০৮ সালে ক্যাথলিক ইউরোপ পালন করে পিতা দিবস।

যুগের বা সমাজের চাহিদাকে সামনে রেখে আজ শনিবার অনেক দেশই পালন করে পিতা দিবস। প্রত্যেক বছর নভেম্বর মাসের দ্বিতীয় রোববারে পিতা দিবস পালন করে থাকে ফিনল্যান্ড।

পিতা দিবস উপলক্ষে ফিনল্যান্ড উত্তোলন করে তাঁদের জাতীয় পতাকা এবং ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিকভাবে আয়োজন করে রকমারি অনুষ্ঠান।

সেরকম একটি অনুষ্ঠান আয়োজন করেছিল রাজধানী হেলসিংকিতে, হেরতোয়া নামক শিশু দিবা যত্ন কেন্দ্র। পিতা দিবস পালন অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য প্রত্যেক শিশুর পিতাকে আমন্ত্রণ করা হয়েছিল।

কম-বেশি সকল শিশুর পিতাই তাঁদের দিনের কর্ম শেষ করে যোগদান করেছিল এই অনুষ্ঠানে। শিশু দিবা যত্ন কেন্দ্রের শিক্ষকরা প্রত্যেক শিশুর পিতাকে অভ্যর্থনা জানানোর মাধ্যমে শুরু হয় পিতা দিবস পালন অনুষ্ঠান। পিতা দিবস পালন অনুষ্ঠানে আসা প্রত্যেক পিতার জানার সুযোগ হয়, তাঁদের শিশুদের দৈনন্দিন জীবনের কার্যকলাপ। তাঁরা দেখতে পারে নিজ শিশুদের চিত্তাকর্ষের উন্নয়ন এবং কিছু উপভোগ্য সময় কাটাতে পারে তাঁদের শিশুদের সঙ্গে।

সবচেয়ে মজার ব্যাপার হলো পিতা দিবস পালন উপলক্ষে প্রত্যেক শিশুর নিজ হাতে বানানো কার্ড উপহার দিয়ে থাকে তাদের পিতাকে এবং সর্বপরি শিশু দিবাযত্ন কেন্দ্রের নাস্তা পরিবেশন পর্ব।

এই পর্ব অনুষ্ঠানে আসা সকল পিতা অন্য শিশুর পিতাকে জানার ও চেনার সুযোগ করে দেয়। প্রসঙ্গত, ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা পিতা দিবস পালন করার জন্য কোনো অনুষ্ঠান আয়োজন করে না। তবে পরিবেশগত সংস্কৃতি চর্চাকে সামনে রেখে পিতা দিবস পালন উপলক্ষে অনেক বাংলাদেশীরা নিজেদের ছেলে-মেয়েদের সঙ্গে বেড়াতে বের হয়।

বাবা-সন্তান একসঙ্গে দুপুর বা রাতের খাবার খেয়ে নিজ বাসায় ফিরে। আবার অনেক বাংলাদেশী দুরালাপের মাধ্যমে নিজেদের ভালোলাগা ও ভালোবাসা ভাগাভাগি করার জন্য পিতা দিবসের শুভেচ্ছা জানায় নিজ পিতাদের।

ফিনল্যান্ডের পিতা দিবসে ইস্পাত-কঠিন দৃঢ় চিত্তের অধিকারী সঠিক দায়িত্ব-কর্তব্য পালনকারী এবং ন্যায় পরায়ণ সকল পিতাকে অনেক অনেক পিতা দিবসের নানন্দিক শুভেচ্ছা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×