বেলজিয়ামের এন্টারপেনে স্থাপিত হবে শহীদ মিনার- শায়লা শারমিন

 যুগান্তর ডেস্ক 
২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৭:১৫ পিএম  |  অনলাইন সংস্করণ

প্রথমবারের মতো বেলজিয়ামের বানিজ্যিক রাজধানী এন্টারপেন শহরে এন্টারপেন কাউন্সিলের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপন করা হয়েছে।

বেলজিয়ামের জনসাধারণ ও এন্টারপেনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ব্যাপক উপস্থিতিতে সিটি কর্পোরেশনের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সকল শ্রেণি পেশার মানুষ।

অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শাহাদৎ হোসেইন।

এরপর একে একে বাংলাদেশ দূতাবাস, সিটি কাউন্সিল, বাংলাদেশ কমিউনিটি বেলজিয়াম, বাংলাদেশ কমিউনিটি এন্টারপেন, বেলজিয়াম আওয়ামী লীগ, হল্যান্ড আওয়ামী লীগ, বেলজিয়াম যুবলীগ, বেলজিয়াম স্টুডেন্ট অ্যাসোসিয়েশন, বি ডব্লিউ সি, ইউনিটি টেন, বি বি এফ সি, বর্নমালা ব্রাসেলস বাংলা স্কুল ও কেভিন অর্গানাইজেশন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এন্টারপেন সিটি কাউন্সিলর শায়লা শারমিন এর ব্যবস্থাপনায় ও বাংলাদেশ কমিউনিটি এন্টারপেন এর সার্বিক সহযোগিতায় দিবসটি উপলক্ষে সিটি কাউন্সিল এর উদ্যোগে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শাহাদৎ হোসেইন , এন্টারপেন সিটি কাউন্সিলের মেয়র মারে প্রেনেল, ইউনেস্কো বেলজিয়াম শাখার প্রেসিডেন্ট মার্ক ভারবেনও, ডেপুটি মেয়র বেন ভ‍্যান দুপেন।

বেলজিয়ামের ২৫টি ভিনদেশি সংস্থা এ অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানায়।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিল্পীদের অংশগ্রহণে একুশের গান পরিবেশন করে মিউজিক একাডেমি বুর্গেরহাট বেলজিয়াম। একক সংগীত পরিবেশনায় ছিলেন জাহিদুল ইসলাম।

ব্রাসেলস ও এন্টারপেনের শিশু শিল্পীদের দেশীয় নৃত্য উপস্থিত সকল জনসাধারণকে মুগ্ধ করে।

বেলজিয়ামে বসবাসরত রোজি নিগার, রুনা নুরজাহান, নিলয় নাজ সোমা, সীমা আফরিন ও সোমা গুহের আয়োজনে দেশীয় খাবারের সমারোহ নিয়ে খাবারের স্টল ছিল মেলায়। যার মাধ্যমে দেশের কৃষ্টি কালচার ফুটে উঠে। এ বছরের মধ্যে সিটি কাউন্সিল স্থায়ী শহীদ মিনার স্থাপনের আশ্বাস দিয়েছে বেলজিয়ামের সিটি কাউন্সিলর শায়লা শারমিনকে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন jugantorporobash@gmail.com এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন