করোনা ছড়ানোর দায়ে মালয়েশিয়ায় ভারতীয় নাগরিকের দণ্ড

  আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে ১৩ আগস্ট ২০২০, ২১:৫৮:৫৬ | অনলাইন সংস্করণ

হোম কোয়ারেন্টাইন সংক্রান্ত নির্দেশ অমান্য করে ঘরের বাইরে বের হয়ে কয়েক ডজন মানুষের মধ্যে করোনার সংক্রমণ ছড়ানোর দায়ে এক ভারতীয়কে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছে মালয়েশিয়ার একটি আদালত।

মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বারনামার বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ কেদাহতে একটি রেস্তোরাঁর মালিক ৫৭ বছর বয়সী ওই ভারতীয়র বিরুদ্ধে ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইন নির্দেশ অমান্য করার চারটি অভিযোগে এ দণ্ড দিয়েছে আদালত।

তিনি জুলাই মাসে ভারত থেকে মালয়েশিয়ায় ফিরে অবাধে চলাচল করছিলেন বলে জানান হয়েছে।

বার্তা সংস্থা বারনামার প্রতিবেদন অনুযায়ী, শুধু কারাদণ্ড নয় ওই ভারতীয় প্রবাসীকে ১২ হাজার রিঙ্গিত (বাংলাদেশি মুদ্রায় প্রায় আড়াই লাখ টাকা) জরিমানা করেছে আলোর সেতার ম্যাজিস্ট্রেট কোর্ট নামে একটি বিশেষ আদালত। করোনা আক্রান্ত ওই ব্যক্তি কেদাহ’র একটি হাসপাতালে এখন চিকিৎসাধীন।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক পরীক্ষা করিয়ে নেগেটিভ হওয়ার পর দেশ ছাড়েন ওই ব্যক্তি। এরপর মালয়েশিয়া পৌঁছালে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়। কিন্তু তিনি তা অমান্য করে রেস্তোরাঁয় গেলে তিনিসহ তার পরিবারের সদস্য, রেস্তোরাঁর কর্মী ও গ্রাহকরাও করোনায় আক্রান্ত হন।

ওই ব্যক্তির মাধ্যমে তৈরি হওয়া ক্লাস্টার (গুচ্ছ) থেকে এখন পর্যন্ত মালয়েশিয়ার তিনটি প্রদেশের ৪৫ জনের দেহে মহামারী এ ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। এরপরই নতুন করে করোনার প্রাদুর্ভাব ছড়ানোর জন্য আটক করে দেশটির কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে কারাদণ্ড দিল আদালত।

করোনার প্রাদুর্ভাব সফলভাবে প্রতিরোধ করতে সক্ষম মালয়েশিয়া মে থেকে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞাগুলো শিথিল করতে শুরু করে। তবে সম্প্রতি নতুন করে কয়েক ডজন করোনা সংক্রমিত মানুষ শনাক্ত হওয়ার পর লকডাউন বিধিনিষেধ পুনর্বহাল করার হুঁশিয়ারি দিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গ, মালয়েশিয়ায় এখন পর্যন্ত ৯ হাজার ১২৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ১২৫ জন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত