গুইদোকে কারাগারে যেতে হতে পারে: মাদুরো

  যুগান্তর ডেস্ক ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৫ | অনলাইন সংস্করণ

গুইদোকে কারাগারে যেতে হতে পারে: মাদুরো
ছবি: গার্ডিয়ান

ভেনিজুয়েলার স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে হালকা ভাষায় হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি আভাস দিয়েছেন, তাকে চ্যালেঞ্জের জন্য দ্রুতই গুইদো কারাগারে যেতে পারেন।

সোমবার রাতে সমর্থকদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে তিনি প্রশ্ন রাখেন- গুইদো তার এই নামেমাত্র স্বীকৃত মেয়াদ কতদিন ধরে রাখতে পারবেন? ২০২৫ সাল পর্যন্ত? নাকি আরও বেশি?

‘অথবা সুপ্রিমকোর্টের নির্দেশে তাকে কারাগারেও যেতে হতে পারে।’

গত ২৩ জানুয়ারি নিজেকে ভেনিজুয়েলার বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট দাবি করেন হুয়াই গুইদো। একজন ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে নিজেকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার পরও তিনি কারাগারের বাইরে থাকায় পশ্চিমা বিশ্লেষকরা বিস্ময় প্রকাশ করেন।

মূলত তাকে সমর্থন দেয়া যুক্তরাষ্ট্রের হুশিয়ারির কারণেই এমনটি ঘটছে বলে মনে করেন বিশ্লেষকরা। যুক্তরাষ্ট্র বলেছে- গুইদোর বিরুদ্ধে যে কোনো পদক্ষেপের পরিণতি হবে ভয়াবহ।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন বলেন, গুইদোর বিরুদ্ধে সহিংসতা কিংবা তাকে ভীতিপ্রদর্শন, অথবা অন্য কোনো বিরোধী নেতার বিরুদ্ধে এমন আচরণ করলে তা হবে আইনের শাসনের প্রতি সবচেয়ে বড় আঘাত। সেসব আচরণের মারাত্মক জবাব দেয়া হবে।

গুইদো ও তার আন্তর্জাতিক সমর্থকদের বিরুদ্ধে ভেনিজুয়েলার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রচার চলছে। এতে দাবি করা হচ্ছে, তাদের কারণে দেশ যুদ্ধের দিকে ধাবিত হচ্ছে।

নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনের দাবি প্রত্যাখ্যান করায় সোমবার ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল ও স্পেন গুইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ঘটনাপ্রবাহ : ভেনিজুয়েলায় অচলাবস্থা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×