জাসিন্দা আরডানকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি

  যুগান্তর ডেস্ক ২৩ মার্চ ২০১৯, ১৫:০০ | অনলাইন সংস্করণ

জাসিন্দা আরডান
জাসিন্দা আরডান। ছবি: সংগৃহীত

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডানের ভূমিকার জন্য তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে দুটি ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জানিয়েছেন কয়েক হাজার মানুষ।

চেঞ্জ.ওআরজি ওয়েবসাইটের পক্ষ থেকে একটি ক্যাম্পেইন গত চার দিন আগে শুরু করেছে। এই চার দিনে আবেদনের পক্ষে ৩ হাজারের বেশি স্বাক্ষর নিবন্ধিত হয়েছে। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের।

আর অন্য ক্যাম্পেইনটি করেছে ফরাসি ওয়েবসাইট আভাজ.ওআরজি ওয়েবাসাইট। এতে নিবন্ধিত হয়েছে এক হাজারের বেশি স্বাক্ষর।

আভাজ.ওআরজির পিটিশনে বলা হয়েছে, ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনার পর নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডানের যথোচিত, খোলামেলা ও শান্তিপূর্ণ পদক্ষেপের জন্য আমরা তাকে আসন্ন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে দেখতে চাই।

ফরাসি ক্যাম্পেইনটির উদ্যোগ নেন ফরাসি কবি ড. খাল তোরাবুলি।

প্রসঙ্গত, গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ জন মুসল্লি নিহত হন। এ ঘটনার পর তৎক্ষণাৎ নিহতদের পরিবারের প্রতিবেদনা সমবেদনা জানান প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান।

তিনি শোকাহত পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাত করে তাদের সান্ত্বনা দেন। তিনি মাথায় ওড়না জড়িয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতি সংহতি জানান।

এছাড়া তিনি দেশটির অস্ত্র আইন সংশোধনসহ সব ধরনের সেমি মিলিটারি অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করারও ঘোষণা দেন। জাসিন্ডার এসব ভূমিকা বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়েছে।

ঘটনাপ্রবাহ : নিউজিল্যান্ডে মসজিদে এলোপাতাড়ি গুলি

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×