খাসোগির পর এবার সৌদির টার্গেট বাগদাদি!

  অনলাইন ডেস্ক ১৪ মে ২০১৯, ১৩:৫৫ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনি লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট ইয়াদ আল বাগদাদি
ফিলিস্তিনি লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট ইয়াদ আল বাগদাদি। ছবি: আল জাজিরা

রাজতন্ত্রের সমালোচনা করায় ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার অভিযোগ রয়েছে সৌদি রাজপরিবারের বিরুদ্ধে। খাসোগির হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের রাজপরিবার সুরক্ষা দিচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

এর মধ্যেই ফিলিস্তিনি লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট ইয়াদ আল বাগদাদি জানিয়েছেন, প্রয়াত সৌদি সাংবাদিক জামাল খাসোগির মতো সৌদি সরকারের মানবতাবিরোধী কর্মকাণ্ডের সমালোচনা করায় সৌদি সরকার তাকেও হত্যার পরিকল্পনা করছে।

সৌদি সরকার তাকে টার্গেট করেছে অভিযোগ করে সোমবার নরওয়ের রাজধানীতে অসলোতে একটি সংবাদ সম্মেলন করেন এ ফিলিস্তিনি লেখক। খবর আলজাজিরার।

সংবাদ সম্মেলনে বাগদাদি বলেন, খাসোগি হত্যার অন্যতম সন্দেহভাজন আসামি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ ও রাজকীয় আদালতের মিডিয়া ব্যক্তিত্ব সৌদ আল কাহতানি মানবাধিকারকর্মী, প্রতিবাদী লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্টদের টার্গেট করতে থাকেন।

সৌদি আরব ইয়াদ আল বাগদাদিকে টার্গেট করেছে জানিয়ে কয়েক দিন আগে মার্কিন গোয়েন্দা সংস্থা নরওয়ে সরকারকে সতর্ক করেছিল। এর পর থেকে নরওয়ে সরকার বাগদাদির অবাধে চলাফেরা বন্ধ করে তাকে বিশেষ নিরাপত্তা দিচ্ছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, গত বছরের অক্টোবরে তিনি প্রথম বুঝতে পারেন যে, তাকে টার্গেট করা হচ্ছে। সৌদি সরকার তার এমন কয়েকটি ফোনকল রেকর্ড ও সংরক্ষণ করেছে, যেখানে তিনি সফটওয়্যার হ্যাকিং নিয়ে আলোচনা করেছিলেন।

এ ছাড়া সৌদির রাজনৈতিক বিশ্লেষকদের ওপর সৌদি সরকার যেসব প্রভাব বিস্তার করার চেষ্টা করছে, সেগুলো টুইটারে নথিভুক্ত করার একটি প্রকল্পে কাজ করছিলেন ফিলিস্তিনি এ লেখক। যেটি এর আগে প্রয়াত সাংবাদিক জামাল খাসোগি করতেন।

জনপ্রিয় ফিলিস্তিনি লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট ইয়াদ আল বাগদাদিকে টুইটারে ১৩ লাখ মানুষ ফলো করে।

আল-জাজিরা আরবি অবলম্বনে-মুহাম্মাদ শোয়াইব

ঘটনাপ্রবাহ : সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×