ইরানের হামলা ঠেকাতে সৌদি আরবের নতুন কৌশল!

  অনলাইন ডেস্ক ১৮ মে ২০১৯, ১৪:৪৩ | অনলাইন সংস্করণ

ইরানকে টেক্কা দিতে সমুদ্রসীমায় মার্কিন সেনা মোতায়েনের অনুমতি সৌদির
ছবি: গাজা নাও

ইরানের সম্ভাব্য হামলা ঠেকাতে সৌদি আরবসহ উপসাগরীয় কয়েকটি দেশ তাদের সমুদ্রসীমায় মার্কিন সেনা মোতায়েন ও সামরিক স্থাপনার অনুমোদন দিয়েছে।

সৌদি আরবের শীর্ষস্থানীয় গণমাধ্যগুলো জানায়, ইরানের সম্ভাব্য হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র যে কয়েকটি আরবদেশের সমুদ্রসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল, সৌদি আরবসহ উপসাগরীয় কয়েকটি দেশ তার অনুমোদন দিয়েছে।

সৌদির প্রথমসারির আরবি দৈনিক আশ-শারকুল আওসাত নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে জানায়,উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল, যেটিতে সৌদি আরবও অন্তর্ভুক্ত, উপসাগরীয় সীমান্তে সেনা মোতায়েন এবং এর ঘাটিসমূহ নিয়মিত ব্যব্হার করতে যুক্তরাষ্ট্রকে অনুমতি দিয়েছে।

আরবদেশগুলোর বিরুদ্ধে ইরানের অব্যাহত ষড়যন্ত্র এবং মধ্যপ্রাচ্যে অশান্তি রোধে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি হিসেবে এ অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব।

এ যৌথ পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যে ইরানের সব অপচেষ্টা নস্যাৎ হবে বলে দাবি করা হয় দেশটির পক্ষ থেকে।

সৌদি আরবের ওই কূটনৈতিক সূত্র জানায়, ইরানের ওপর আক্রমণ বা কোনো যুদ্ধে জড়াতে উপসাগরীয় সীমান্তে মার্কিন সেনা মোতায়েন করা হবে না, বরং একটি সামরিক কৌশলের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। ইরানের পক্ষ থেকে কোনো হুমকির সম্মুখিন হলে যুক্তরাষ্ট্র ও উপসাগরীয় জোট এর মাধ্যমে যথাযথ পদক্ষেপ নেবে।

ইরানের হুমকির বিষয়ে রমজানের শেষের দিকে আরব রাষ্ট্রপ্রধানদের নিয়ে মক্কায় একটি বিশেষ সম্মেলন করা হবে বলেও সৌদির পররাষ্ট্র সূত্রে জানানো হয়েছে।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×