বিকৃত তথ্যে ইরানে হামলা চান না মার্কিন আইনপ্রণেতারা

  যুগান্তর ডেস্ক ২১ মে ২০১৯, ১৮:১২ | অনলাইন সংস্করণ

তথ্য বিকৃত করে ইরানে হামলা নিয়ে যুক্তরাষ্ট্রে বিতর্ক
ছবি: সংগৃহীত

ইরানের বাড়তি হুমকি নিয়ে গোয়েন্দা তথ্যকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক মিত্রের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েছেন দেশটির কয়েকজন আইনপ্রণেতারা। বিকৃত তথ্যের ওপর ভিত্তি করে ইরানে হামলার বিরোধিতা করছেন তারা।-খবর এএফপির

মধ্যপ্রাচ্যের উত্তেজনা নিয়ে এক গোপন ব্রিফিং সামনে রেখে ট্রাম্পের মিত্র ইরানের বিরুদ্ধে উসকানির অভিযোগ তুলে সামরিক হামলা চালানোর ন্যায্যতার কথা তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শানাহান ও জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল জোসেফ ডানফোর্ড বুধবার দুই কক্ষের আইনপ্রণেতাদের ইরান ইস্যুতে হালনাগাদ তথ্য জানাবেন।

এর আগে গত বৃহস্পতিবার আট আইনপ্রণেতাদের একটি দলকে এ সম্পর্কে জানিয়েছেন জ্যেষ্ঠ কর্মকর্তারা। কিন্তু প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ করা ডেমোক্র্যাটরা বলছেন, সব নির্বাচিত আইনপ্রণেতাদের নিয়ে একটি বড় বৈঠকের আয়োজন করতে হবে।

ট্রাম্পের ঘনিষ্ঠ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের কাছ থেকে তিনি নিজের ব্রিফিং শুনেছেন। হোয়াইট হাউসে নিজের চাকরিতে যোগ দেয়ার বহু আগেই ইরানে হামলার পক্ষে কট্টর অবস্থান নিয়ে আছেন জন বোল্টন।

গ্রাহাম বলেন, গত কয়েক সপ্তাহে এটা পরিষ্কার হয়েছে, ইরান অন্যদেশের পাইপলাইন ও জাহাজে হামলা চালিয়েছে। ইরাকে মার্কিন স্বার্থের বিরুদ্ধে একটি আতঙ্কের স্রোত তৈরি করেছে দেশটি।

তিনি বলেন, যদি মার্কিন নাগরিক ও স্বার্থের বিরুদ্ধে ইরানি হুমকি সক্রিয় হয়ে ওঠে, তবে অবশ্যই আমাদের সর্বাত্মক জবাব দিতে হবে।

তবে গ্রাহামের বক্তব্যকে দ্রুতই চ্যালেঞ্জ জানিয়েছেন আরিজনা থেকে নির্বাচিত ডেমোক্রেটিক প্রতিনিধি পরিষদ সদস্য রুবেন গ্যালিগো। তিনি বলেন, অতীতেও আমি একই ধরনের গোয়েন্দা তথ্য দেখেছি।

টুইটে তিনি বলেন, যা বলা হচ্ছে, তা সত্যি না। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তারা যেসব তথ্য তুলে ধরছেন, তাতে পক্ষপাতিত্ব আছে।

আরেক ডেমোক্রেটিক সিনেটর ক্রিস মার্পি বলেন, মার্কিন মিত্র ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিনা উসকানিতে নাশকতামূলক পদক্ষেপ নিচ্ছে ইরান, এমনটা বোঝাতে তথ্য বিকৃতভাবে উপস্থাপন করছেন রিপাবলিকানরা।

তিনি বলেন, ইরান যেসব পদক্ষেপ নিয়েছে, তার পক্ষে কারও সাফাই গাওয়া উচিত না। বেশ কয়েক বছর ধরে তারা নিয়ন্ত্রণের বাইরে। কিন্তু অন্যপক্ষের প্রতিরক্ষামূলক কিংবা প্রতিক্রিয়ামূলক পদক্ষেপকে সত্যিকার উসকানি ও প্ররোচনামূলক ধরে নিলে নির্বোধের যুদ্ধ শুরু হয়।

ঘটনাপ্রবাহ : মার্কিন-ইরান সংকট

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×