গরুই হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী!

  অনলাইন ডেস্ক ২২ অগাস্ট ২০১৯, ২২:৩৩:১৩ | অনলাইন সংস্করণ

গরু। ফাইল ছবি

আপনার চোখের সামনেই রয়েছে বিশাল বিশাল হাতি, লম্বা গলার জিরাফ। অথচ বিজ্ঞানীরা বলছেন, গরুই হবে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী।

বিজ্ঞানীদের দাবি, আগামী ২০০ বছর পর নাকি পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী হবে গরু।

তারা বলছেন, আগামী ২০০ বছরের মধ্যে সবচেয়ে বড় প্রাণীগুলো বিলুপ্ত হয়ে যাবে। তখন পৃথিবীতে সবচেয়ে বড় প্রাণী হবে গরু। বর্তমানে যে সব পশু বিলুপ্তির পথে এগোচ্ছে এবং যাদের বেশি মাত্রায় হত্যা করা হচ্ছে, সেই ধারা যদি আগামী দিনে বজায় থাকে, তাহলে নাকি গরুর সংখ্যাই সবচেয়ে বেশি হবে।

নিউ মেক্সিকো ইউনিভার্সিটিতে এক সমীক্ষায় এই রিপোর্ট উঠে এসেছে। অন্তত ১ লাখ ২৫ হাজার বছরের ইতিহাস খতিয়ে দেখা হয়েছে। একটি সায়েন্স জার্নালে সেই সমীক্ষা বা গবেষণার তত্ত্ব প্রকাশিত হয়েছে।

গবেষকরা বিভিন্ন প্রমাণসহ দেখিয়েছেন, কীভাবে স্তন্যপায়ী প্রাণীরা ক্রমেই অবলুপ্ত হয়ে যাচ্ছে।

তারা সতর্ক করে বলেছেন, ২০০ বছরে প্রচুর পরিমাণ হাতী, জিরাফ, হিপ্পোর মৃত্যু হবে। লক্ষাধিক বছর আগে আফ্রিকার মানুষের চেহারা ছিল অনেক বড়। অন্যান্য দেশে তুলনামূলকভাবে অনেক ছোট ছিল মানুষের চেহারা। আর এই প্রজাতিই সবার আগে হারিয়ে গেছে। তাই বড় আকারের স্তন্যপায়ী প্রাণীদের আগে হারিয়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। বর্তমানে হাতিই সব থেকে বড় আকারের প্রাণী। আর সেটা অবলুপ্ত হয়ে গেলে থাকবে গরু।

বর্তমানে শুধু মাংস নয়, অন্যান্য কারণেও বড় আকারের প্রাণী শিকার করে চলেছে মানুষ। কিছুদিন আগেই আফ্রিকার নর্দার্ন হোয়াইট প্রজাতির শেষ পুরুষ গণ্ডারটি মারা গেছে। জিরাফও রয়েছে বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায়।

ফেলিসা স্মিথ নামে গবেষক বলেন, বিলুপ্তপ্রায় প্রাণীগুলো আগামী ২০০ বা ৩০০ বছরের মাঝে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যেতে পারে। ফলে গরুর চেয়ে বড় কোনো প্রাণীই আর থাকবে না পৃথিবীতে।- পিবিএ

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত