ব্রেক্সিট ইস্যু

সরকারের বিরোধিতা করলে এমপিদের বহিষ্কার: ব্রিটিশ প্রধানমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ০২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৫:২১ | অনলাইন সংস্করণ

ব্রিটিশ প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপিরা যাতে ব্রেক্সিট ইস্যুতে সরকারের বিরোধিতা না করে সে জন্য তাদের কঠোরভাবে সতর্ক করে দেয়া হয়েছে।

এমনকি কনজারভেটিভ পার্টির এমপিরা 'নো ডিল ব্রেক্সিট'-এর বিপক্ষে ভোট দিলে দল থেকে তাদের সাময়িক বহিষ্কারের হুমকিও দেয়া হয়েছে। খবর বিবিসির।

বিরোধী লেবার পার্টির এমপিরা যখন সরকারের 'নো ডিল ব্রেক্সিট'-এর উদ্যোগ থামানোর পরিকল্পনা করছে, তখনই কনজারভেটিভ এমপিদের উদ্দেশ্য সরকারের পক্ষ থেকে এমন সতর্কতা দেয়া হলো।

বহিষ্কৃতরা আগামী নির্বাচনে কনজারভেটিভ পার্টির প্রার্থী হতে পারবেন না বলে হুশিয়ার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ পার্লামেন্টের হুইপ অফিসসূত্রে জানা গেছে, ব্রেক্সিট নিয়ে সরকার যে দরকষাকষি করছে, বিদ্রোহীরা সেটি ভেস্তে দিতে পারেন। এ ক্ষেত্রে হুইপ অফিসের কাজ হচ্ছে, সরকারের চিন্তাধারা অনুযায়ী এমপিদের ভোট নিশ্চিত করা।

কোনো চুক্তি ছাড়া ব্রিটেন যাতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের না হয়, সে জন্য একদল এমপি পার্লামেন্টে একটি আইন পাস করাতে যাচ্ছেন। তাদের এই উদ্যোগ সফল হবে, যদি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির কিছু এমপি সরকারের বিরুদ্ধে ভোট দেয়।

'নো ডিল ব্রেক্সিট' থামানোর জন্য বিরোধী লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা যখন বৈঠক করতে যাচ্ছে, ঠিক তখনই সরকারের বিরোধিতা না করার ব্যাপারে ক্ষমতাসীন দলের এমপিদের হুশিয়ারি দেয়া হলো।

আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার কথা রয়েছে। সেটি চুক্তি করে হোক বা চুক্তি ছাড়াই হোক।

ঘটনাপ্রবাহ : ব্রেক্সিট ইস্যু

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত