ফের ট্রাম্পকে নিয়ে রসিকতা করলেন সাদিক খান

  যুগান্তর ডেস্ক ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:১৪ | অনলাইন সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নিজের বৈরিতা নতুন করে উসকে দিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি বলেন, গলফ মাঠ থেকে হারিকেন মোকাবেলায় ব্যস্ত ট্রাম্প।  হারিকেন দরিয়ান মোকাবেলায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের চল্লিশতম বার্ষিকী স্মরণে পোলান্ড সফর বাতিল করেছেন ট্রাম্প। কিন্তু পরবর্তী সময়ে ভার্জিনিয়ায় নিজের ব্যক্তিগত ক্লাবে গলফ খেলেন তিনি।  শনিবার তার একটি গলফ মাঠে কয়েক ঘণ্টা সময় ব্যয় করেন। একদিন পর সোমবার ফের যান সেখানে তিনি।  পলিটিকো সাময়িকীকে সাদিক খান বলেন, কেবল গলফ মাঠ থেকেই হারিকেন মোকাবেলায় ব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট।  সমালোচকরা বলছেন, ফ্লোরিডা অভিমুখী হারিকেন দরিয়ানের গতপথ নিয়ে শঙ্কিত ডোনাল্ড ট্রাম্প। কারণ এতে তার মার-এ-লাগো রিসোর্ট হুমকিতে রয়েছে।  স্মরণানুষ্ঠানে যোগ দিতে রোববার পোল্যান্ডে যান লন্ডানের মেয়র। সমাজের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ বাদ দিয়ে বর্ণবাদীদের সাহসী করে তোলায় মার্কিন প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করেন তিনি।  সাদিক খান বলেন, এই লোকগুলো(বর্ণবাদী) মূলধারার রাজনীতিবিদদের কাছ থেকে অনুপ্রাণিত হচ্ছে। রাজনীতিবিদরা তাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে ঐকমত্য পোষণ করছেন।  ‘ট্রাম্প এমন একজন লোক, যিনি বর্ণবাদের বিস্তার ঘটাচ্ছেন। এমন সব কথা তিনি বলছেন, যা ব্যাপক আপত্তিকর। যদি আমি এসবের প্রতিবাদ না জানাই এবং সমালোচনা না করি, তবে যারা আমাকে ভোট দিয়ে মেয়র নির্বাচিত করেছেন, তাদের প্রতি দায়িত্ব পালন করছি না বলেই আমার মনে হবে,’ বললেন লন্ডনের এই মুসলমান মেয়র।  ২০১৬ সাল থেকেই সাদিক খান ও ট্রাম্পের মধ্যে অপ্রীতিকর ভাষার বিনিময় ঘটছে। তখনকার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের ভ্রমণে নিষেধাজ্ঞার কথা তুলেছিলেন।  আর সাদিক এটাকে ট্রাম্পের ধর্ম সম্পর্কে অজ্ঞতা হিসেবে আখ্যায়িত করেন।
লন্ডনের মেয়র সাদিক খান। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নিজের বৈরিতা নতুন করে উসকে দিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি বলেন, গলফ মাঠ থেকে হারিকেন মোকাবেলায় ব্যস্ত ট্রাম্প।

হারিকেন দরিয়ান মোকাবেলায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের চল্লিশতম বার্ষিকী স্মরণে পোলান্ড সফর বাতিল করেছেন ট্রাম্প। কিন্তু পরবর্তী সময়ে ভার্জিনিয়ায় নিজের ব্যক্তিগত ক্লাবে গলফ খেলেন তিনি।

শনিবার তার একটি গলফ মাঠে কয়েক ঘণ্টা সময় ব্যয় করেন। একদিন পর সোমবার ফের যান সেখানে তিনি।

পলিটিকো সাময়িকীকে সাদিক খান বলেন, কেবল গলফ মাঠ থেকেই হারিকেন মোকাবেলায় ব্যস্ত মার্কিন প্রেসিডেন্ট।

সমালোচকরা বলছেন, ফ্লোরিডা অভিমুখী হারিকেন দরিয়ানের গতপথ নিয়ে শঙ্কিত ডোনাল্ড ট্রাম্প। কারণ এতে তার মার-এ-লাগো রিসোর্ট হুমকিতে রয়েছে।

স্মরণানুষ্ঠানে যোগ দিতে রোববার পোল্যান্ডে যান লন্ডানের মেয়র। সমাজের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ বাদ দিয়ে বর্ণবাদীদের সাহসী করে তোলায় মার্কিন প্রেসিডেন্টের কঠোর সমালোচনা করেন তিনি।

সাদিক খান বলেন, এই লোকগুলো(বর্ণবাদী) মূলধারার রাজনীতিবিদদের কাছ থেকে অনুপ্রাণিত হচ্ছে। রাজনীতিবিদরা তাদের দৃষ্টিভঙ্গির সঙ্গে ঐকমত্য পোষণ করছেন।

‘ট্রাম্প এমন একজন লোক, যিনি বর্ণবাদের বিস্তার ঘটাচ্ছেন। এমন সব কথা তিনি বলছেন, যা ব্যাপক আপত্তিকর। যদি আমি এসবের প্রতিবাদ না জানাই এবং সমালোচনা না করি, তবে যারা আমাকে ভোট দিয়ে মেয়র নির্বাচিত করেছেন, তাদের প্রতি দায়িত্ব পালন করছি না বলেই আমার মনে হবে,’ বললেন লন্ডনের এই মুসলমান মেয়র।

২০১৬ সাল থেকেই সাদিক খান ও ট্রাম্পের মধ্যে অপ্রীতিকর ভাষার বিনিময় ঘটছে। তখনকার মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে মুসলমানদের ভ্রমণে নিষেধাজ্ঞার কথা তুলেছিলেন।

আর সাদিক এটাকে ট্রাম্পের ধর্ম সম্পর্কে অজ্ঞতা হিসেবে আখ্যায়িত করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×