৩০ কোটি বছরের পুরনো প্রাণী ভেজে খেলেন মৎস্য শিকারী

  অনলাইন ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩১ | অনলাইন সংস্করণ

র‌্যাটফিশ
র‌্যাটফিশ। ছবি: টুইটার থেকে সংগৃহীত

সমুদ্রে ‘ব্লু হ্যালিবুট’ নামে এক ধরনের সু-স্বাদু মাছ শিকার করতে গিয়ে ৩০ কোটি বছরের পুরনো আজব প্রাণী (মাছ) বড়শিতে ধরেছেন নরওয়ের মৎস্যশিকারী অস্কার লুনড্যাল।

‘ব্লু হ্যালিবুট’ মাছগুলো থাকে গভীর সমুদ্রে। ফলে মৎস্যশিকারী অস্কার ডাঙ্গা থেকে সমুদ্রের ৮ কিলোমিটার ভেতরে চলে যান। সমুদ্রের প্রায় ২০০ মিটার গভীরে বড়শি ফেলেন। আর সেই বড়শিতে উঠে আজব প্রাণী। আধা ঘণ্টার চেষ্টায় সেটিকে নৌকাতে তুলতে সক্ষম হন।

তবে নৌকাতে এ প্রাণীটি দেখে তিনি ভয় পেয়ে যান। প্রাণীটিকে প্রথমবার দেখলে মনে হবে ছোটখাটো একটি ডায়নোসোর। শরীরের তুলনায় বড় বড় চোখ। সরু লেজ। এমন আজব প্রাণীটির নাম র‌্যাটফিশ।

এরা হাঙরের সমগোত্রীয়। র‌্যাটফিশ গভীর সমুদ্রে বসবাস করে, ফলে খুব কমই এদের দেখা পাওয়া যায়। এরা প্রায় ৩০ কোটি বছরের পুরনো প্রাণী বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আর এ আজব মাছের ছবি পোস্ট করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরে এ নেট দুনিয়ায় মাছ ও মৎস্য শিকারীর ছবি ভাইরাল হয়ে যায়।

অস্কার জানিয়েছেন, মাছটি ভয়ঙ্কর দেখতে হলেও তিনি সেটিকে বাড়িতে নিয়ে যান। এমনকি সেটি ভেজে খেয়েও ফেলেন। তার দাবি, একটু অন্যরকমের খেতে হলেও বেশ সুস্বাদু এই র‌্যাটফিশ। তবে সেদিন র‌্যাটফিশই নয় দু’টি ব্লু ব্যালিবুটও তার বড়শিতে উঠেছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×