ফুটবল বিশ্বকাপ ও অলিম্পিকসহ চার বছরের জন্য নিষিদ্ধ হল রাশিয়া

  অনলাইন ডেস্ক ০৯ ডিসেম্বর ২০১৯, ১৮:১৪:৫০ | অনলাইন সংস্করণ

ছবি: বিবিসি

রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক খেলা থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি। এর মধ্যে ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত অলিম্পিক গেমস ও ২০২২ সালের কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না দেশটি। এ ছাড়া এই আসরে রাশিয়ার পতাকা ও সঙ্গীতেরও অনুমতি দেয়া হবে না বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

তবে ডোপিং টেস্টের মাধ্যমে উত্তীর্ণ ক্রীড়াবিদরা অংশগ্রহণ করতে চাইলে নিরপেক্ষ পতাকার নিচে দাঁড়াতে পারবেন।

সুইজারল্যান্ডের লসানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির নির্বাহী কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত দেয়া হয়।

২০১৯ সালের জানুয়ারিতে রাশিয়ার অ্যান্টি ডোপিং এজেন্সি (রুসাদা) তদন্তকারীদের হাতে পরীক্ষাগারে তথ্য হস্তান্তর করার বিষয়ে অপারগতা প্রকাশ করে। এরপরই এ সিদ্ধান্ত আসে।

ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি জানিয়েছে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ দিনের মধ্যে আপিল করতে পারবে দেশটি। যদি আপিলটি হয় তাহলে কোর্ট অব আর্বিটেশন ফর স্পোর্টসের (ক্যাস) কাছে পাঠানো হবে।

এর আগে ২০১৮ সালে পিয়ংচ্যাংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক গেমসেও রাশিয়া খেলতে পারেনি। যদিও নির্দিষ্ট কিছু অ্যাথলেট নিরপেক্ষ পোশাকে 'রাশিয়া থেকে অলিম্পিক অ্যাথলেট হিসেবে' প্রতিযোগিতায় অংশ নেন।

ঘটনাপ্রবাহ : ফুটবল বিশ্বকাপ ২০২২

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত