বিশেষ আদালতের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে মোশাররফের চ্যালেঞ্জ

  অনলাইন ডেস্ক ১৬ জানুয়ারি ২০২০, ১৯:৩২:৫৮ | অনলাইন সংস্করণ

পারভেজ মোশাররফ। ফাইল ছবি

বিশেষ আদালতের দেয়া রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছেন পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফ। মঙ্গলবার তিনি এ পিটিশন করেন।

এর একদিন আগে লাহোর হাইকোর্ট রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিশেষ আদালতের দেয়া রায়টি বাতিল করে দেন। একই সঙ্গে আদালত এ রায়টিকে অসাংবিধানিক বলেও উল্লেখ করেন।

সোমবার রায়ের বিরুদ্ধে পারভেজ মোশাররফের আপিল আবেদনের শুনানি চলাকালে হাইকোর্ট এ দণ্ড খারিজ করেন। রাষ্ট্রদ্রোহের ওই মামলাটি আইনসম্মত ছিল না বলেও মত দিয়েছেন আদালত।

লাহোরের হাইকোর্ট রায়ে বলেছেন, যে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে মোশাররফকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তা ‘অসাংবিধানিক’ এবং ‘অবৈধ’।

সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের অনুপস্থিতিতেই গত ১৭ ডিসেম্বর তাকে রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ সাজার আদেশ দেন ইসলামাবাদের বিশেষ আদালত।

২০০৭ সালে সংবিধান লঙ্ঘন করায় উচ্চতর রাষ্ট্রদ্রোহের প্রমাণ পাওয়ার পর ৭৬ বছর বয়সী সাবেক এই একনায়ককে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডে নির্দেশ দিয়েছেন আদালত।

এক মাসের কম সময়ের মধ্যে সেই রায় উচ্চ আদালতে বাতিল হয়ে গেল।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত