তুরস্ককে ‘দস্যু রাষ্ট্র’ আখ্যা দিল সাইপ্রাস

  যুগান্তর ডেস্ক ২৩ জানুয়ারি ২০২০, ১৪:৫৬ | অনলাইন সংস্করণ

তুরস্ককে ‘দস্যু রাষ্ট্র’ আখ্যা দিল সাইপ্রাস
ছবি: সংগৃহীত

তুরস্ক একটি দস্যু রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে বলে অভিযোগ করেছে সাইপ্রাস। এর আগে সাইপ্রাস উপকূলীয় জলসীমায় তেল ও গ্যাস অনুসন্ধানে মহড়া শুরু করেছে তুরস্ক।

রোববার সাইপ্রাস যখন এমন অভিযোগ করে, তার একদিন আগে হুশিয়ারি উচ্চারণ করেছে ইউরোপীয় ইউনিয়ন।-খবর এএফপির

সাইপ্রিয়ট প্রেসিডেন্সি থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ক একটি দস্যু রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। তুরস্ক যেভাবে এগিয়ে যাওয়াকে বেছে নিয়েছে, আন্তর্জাতিকভাবে তা অবৈধ।

সাইপ্রাস ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে মহড়ার পরিকল্পনা বন্ধে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এই তেল ও গ্যাস অনুসন্ধানকে অবৈধ বলে আখ্যায়িত করে তারা।

ইউরোপীয় পররাষ্ট্রনীতি বিষয়ক মুখপাত্র পেটার স্টানো বলেন, আস্থা তৈরিতে আলোচনায় সহায়ক পরিবেশের জন্য বাস্তবিক পদক্ষেপ গ্রহণ করা দরকার।

শনিবার এক বিবৃতিতে ইউরোপ জানায়, কিন্তু তুরস্কের অনুসন্ধান ও মহড়ার তৎপরতা সেই উদ্দেশ্যের বিপরীতে যাচ্ছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার জানায়, গ্রিক সাইপ্রিয়টদের মতোই তুর্কিশ সাইপ্রিয়টদের ওই ক্ষেত্রে অধিকার রয়েছে। সেখানে যদি তেল ও গ্যাসের খোঁজ পাওয়া যায়, তবে সব পক্ষকেই সেই আয়ের অংশ দেয়া হবে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, চলতি বছরে যত দ্রুত সম্ভব পূর্ব ভূমধ্যসাগরে গ্যাস অনুসন্ধান শুরু করবে তুরস্ক।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৭০ ৩০
বিশ্ব ১১,৫৩,০৪৭২,৪০,১৪৪৬১,৬৪৯
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×