টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত করছে ভারত

  যুগান্তর ডেস্ক ২৭ জানুয়ারি ২০২০, ২১:৪১ | অনলাইন সংস্করণ

টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত করছে ভারত
ছবি: আনন্দবাজার পত্রিকা

চীন ও পাকিস্তানের কথা বিবেচনা করে অস্ত্রভাণ্ডারকে আরও সমৃদ্ধ করছে ভারত। টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র জমা করছে দেশটি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, অস্ত্রভাণ্ডার নতুনভাবে সাজিয়ে তোলার পরিকল্পনা নিয়েছে ভারত। ২০২২ থেকে ২৩ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছাতে চায় দেশটির সেনাবাহিনী। এর মধ্যে টানা ৪০ দিন যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করবে তারা।

সূত্র জানায়, এখনই কোনো যুদ্ধ লাগলে তা সামাল দেয়ার মতো অবস্থা ভারতের রয়েছে, তবে চীন ও পাকিস্তানের কথা বিবেচনা করে অস্ত্রভাণ্ডারকে আরও মজবুত করা হচ্ছে।

২০১৭ সালে ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)।

ওই রিপোর্টে বলা হয়, সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারে যে ১৫২ ধরনের গোলা-বারুদ মজুত রয়েছে তার মধ্যে ৬১ ধরনের অস্ত্রের পরিমাণ বেশ কম। তা দিয়ে টানা ১০ দশ দিন যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়।

ক্যাগ-এর ওই রিপোর্ট প্রকাশিত হওয়ার পর বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। তাই এবার আর বিলম্ব না করে অস্ত্রঘাটতি পূরণের কাজ শুরু করেছে কেন্দ্র।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, দেশের বেসরকারি প্রতিরক্ষা সংস্থাগুলোকে আট ধরনের ট্যাঙ্কসহ বেশ কিছু অস্ত্রশস্ত্র বানানোর বরাত দেয়া হয়েছে। বিদেশি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই অস্ত্র তৈরি করবে তারা।

অস্ত্রের গুণগত মান এবং কর্মক্ষমতা বাড়াতে দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গেও কাজ শুরু করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×